প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের লক্ষ্যে আজ মুখোমুখি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তাসমান সাগরের দুই তীরের দেশ নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে রুক্ষ মরুর বুকে। দুবাইয়ে টি২০ বিশ্বকাপ ফাইনালে আজ দু’দলই মাঠে নামছে ইতিহাস গড়তে। এই ফরম্যাটে প্রথমবার শিরোপার জন্য লড়বে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮ টায়।

এদিকে টি-টোয়েন্টিতে এবারই প্রথম হলেও দুই দল ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে লড়েছিল একে অন্যের বিপক্ষে। নিউজিল্যান্ড প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে অন্যদিকে ২০১০ সালের পর প্রথম ফাইনাল খেলছে অস্ট্রেলিয়া। সেবার অজিরা ফাইনালে হেরেছিল ইংল্যান্ডের কাছে।

এদিকে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে এর আগে দুইবার সেমিফাইনালের বাধা পেরোতে পারেনি নিউজিল্যান্ড। ২০০৭ এবং ২০১৬ সালে শেষ চারে উঠেছিল। ২০০৯, ২০১০, ২০১২ সালে গ্রুপ পর্বের বাধা টপকে সুপার এইটে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু তারপর আর এগোতে পারেনি। ২০১৪ সালে প্রথম রাউন্ডেই ছিটকে যায় ব্ল্যাক ক্যাপসরা।

গত ২০১০ সালে ফাইনাল বাদে ২০০৭ এবং ২০১২ সালে দু’বার সেমিফাইনালে খেলেছিল অস্ট্রেলিয়া। ২০০৯ সালে তারা প্রথম রাউন্ডেই ছিটকে যায়। সেটাই ছিল এই ফরম্যাটে অস্ট্রেলিয়ার সবচেয়ে বাজে পারফরম্যান্স। ২০১৪ এবং ২০১৬ সালে সুপার-১০ রাউন্ড থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া।

এবার দুই দলের মুখোমুখি পরিসংখ্যানের দিকে নজর দিলে সেখানে দেখা মেলে সব ফরম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়া বেশ এগিয়েই আছে কিউইদের চেয়ে। টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছে ৬০ বার, ওডিআই ১৩৭ বার, টি-টোয়েন্ট ১৪ বার।