বাংলাদেশের ক্রিকেটে আমার মতো ক্যারিয়ার কারও নেইঃ তুষার ইমরান

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে তুষার ইমরান অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) শেষ রাউন্ডে খেলেই প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরে যেতে চেয়েছিলেন তুষার ইমরান। কিন্তু খেলা হলো না তার। কাল অবসরে গেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে দেশের সফলতম এ ব্যাটার।

সমাপ্তি ঘটল ২১ বছরের লম্বা ক্যারিয়ারের। জাতীয় দলের হয়ে মাত্র ৫ টেস্ট আর ৪১ ওয়ানডে খেলেছেন তুষার ইমরান। ২১ বছর মাঠ কামড়ে পড়ে থেকেও জাতীয় দলের হয়ে এত কম উপস্থিতি!

বোঝাই যাচ্ছে কতটা উপেক্ষিত ছিলেন এ ব্যাটার।

বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে কিংবদন্তি বলা যায় তুষার ইমরানকে। ১৮২ ম্যাচ খেলে ১১ হাজার ৯৭২ রান তার ঝুলিতে, যা দেশের হয়ে সবচেয়ে বেশি।

আর দ্বিতীয় স্থানে থাকা নাঈম ইসলামের রানও প্রায় দুই হাজার কম।

আর মাত্র ২৮ রান হলেই ১২ হাজারের মাইলফলক ছোঁয়া হতো তুষারের। কিন্তু এর আগেই ব্যাট তুলে রাখলেন কেন? ২১ বছরের এই বর্ণিল ক্যারিয়ারে না পাওয়ার আক্ষেপেই কি বেশি পুড়েছেন?

জবাবে দেশের এক গণমাধ্যমকে তুষার বলেন, ‘ইনজুরির কারণে অবসর নিয়েছি। ১২ হাজার রান পূর্ণ হলে ভালো লাগত। কিন্তু সম্মানের সঙ্গে চলে যাওয়াটাই ভালো মনে করেছি। আর ক্যারিয়ার নিয়ে হতাশ নই। বাংলাদেশের ক্রিকেটে আমার মতো ক্যারিয়ার এখন পর্যন্ত কারও নেই। ১-২২ বছর পর অবসরে গেলাম। আমার কাছে মনে হয় একটা উদাহরণ তৈরি করতে পেরেছি।