বাংলাদেশে বাড়লেও ভারতে কমালো পেট্রল-ডিজেলের দাম

অবশেষে ভারতে দীর্ঘদিন ঊর্ধ্বমূখী থাকার পর পেট্রল ও ডিজেলের দাম কমিয়েছে সরকার। কেন্দ্রীয় সরকারের উৎপাদন শুল্ক কমানোর সিদ্ধান্তের ঘোষণায় দেশটিতে লিটারপ্রতি পেট্রলের দাম ৫ রুপি এবং ডিজেলের দাম ১১ রুপি কমেছে। খবর এনডিটিভির।

আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর) ভোর থেকে ভারতজুড়ে নতুন মূল্যে ডিজেল ও পেট্রল বিক্রি হচ্ছে। তবে রাজ্যভেদে ডিজেল-পেট্রলের দামও কিছুটা ভিন্ন।

এদিকে এনডিভির প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার (৩ নভেম্বর) দেশটির রাজধানী নয়া দিল্লিতে লিটারপ্রতি পেট্রল বিক্রি হয়েছে ১১০ রুপি দরে এবং ডিজেলের দাম ছিল ৯৮ রুপি। একই দিনে মুম্বাইয়ে পেট্রল বিক্রি হয় ১১৬ রুপি দরে এবং ডিজেল বিক্রি হয়েছে লিটারপ্রতি ১০৬ রুপিতে।

আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে দাম কমায় দিল্লিতে পেট্রল ১০৫ রুপি এবং ডিজেল ৯৩ রুপি দরে বিক্রি হচ্ছে। তবে মুম্বাইয়ে পেট্রল বিক্রি হচ্ছে ১১১ রুপি এবং ডিজেল লিটারপ্রতি ১০১ রুপি। এছাড়া পশ্চিমবঙ্গে দাম কমে পেট্রল বিক্রি হচ্ছে ১০৪ রুপি দরে এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৯ রুপিতে।

এদিকে বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের মূল্য এক লাফে ১৫ টাকা করে বাড়িয়েছেন সরকার। গতকাল বুধবার দিবাগত রাত ১২টা থেকে জ্বালানী তেলের বর্ধিত মূল্য কার্যকর হবে। দাম বাড়ার ফলে ডিজেল ও কেরোসিনের নতুন মূল্য হচ্ছে লিটার প্রতি ৮০ টাকা।