বাংলাদেশ দলকে জরিমানা, হাসানকে তিরস্কার ও ডিমেরিট পয়েন্ট

পাকিস্তান- বাংলাদেশের খেলা মানেই টানটান উত্তেজনা। খেলার মাঠে কোন দলই হার মেনে নিতে চায়না। তবে শেষ হাসি হাঁসতে হয় যে কোন এক দলকেই।

নতুন খবর হচ্ছে, স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ধীর বোলিংয়ের কারণে জরিমানা গুনেছে স্বাগতিক দল। একই ম্যাচে আগ্রাসী উদযাপনের কারণে পাকিস্তানি পেসার হাসান আলীকে জরিমানার পাশাপাশি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

১৯ নভেম্বর মিরপুরে সিরিজের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও পাকিস্তান। টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ স্কোরবোর্ডে জড়ো করে ১২৭ রান।

জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তানও ব্যাট হাতে ধুঁকছিল। নিয়মতান্ত্রিক বোলিং করতে গিয়ে বাংলাদেশ দল একটু বেশিই সময়ক্ষেপণ করে ফেলে। যার কারণে পড়তে হয়েছে ধীর বোলিং বা স্লো ওভার রেটের খড়গ।

নির্ধারিত সময়ে বাংলাদেশ এক ওভার ঘাটতি ছিল। আইসিসির নিয়ম অনুযায়ী তাই বাংলাদেশ দলের প্রত্যেক সদস্যকে ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ অভিযোগ মেনে নেওয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

অন্যদিকে বাংলাদেশের ইনিংসের ১৭তম ওভারে নুরুল হাসান সোহানকে আউট করে ম্যাচের সেরা খেলোয়াড় হাসান আলী যেভাবে উদযাপন করেছিলেন তা শোভনীয় মনে হয়নি ম্যাচ অফিসিয়ালদের। তাই আইসিসি কোড অব কন্ডাক্টের ২.৫ নম্বর ধারা ভঙ্গের অভিযোগে তার বিরুদ্ধে প্রথম মাত্রার অপরাধের অভিযোগ আনা হয়।

সেই ধারাবাহিকতায় তিরস্কারের পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে হাসান আলীকে। তিনিও অভিযোগ মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।