বাংলাদেশ-পাকিস্তান সিরিজে বিশ্বকাপে নিষিদ্ধ হওয়া সেই আম্পায়ার

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই টেস্ট খেলবে বাংলাদেশ-পাকিস্তান। প্রথম টেস্ট খেলতে এরই মধ্যে চট্টগ্রামে দুই দল। সফরকারীদের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ম্যাচ অফিসিয়ালদের তালিকা চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপের এই দুই ম্যাচে একমাত্র বিদেশি হিসেবে অন ফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন মাইকেল গফ। ইংলিশ এই আম্পায়ারের সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের ভারত-নিউজিল্যান্ড ম্যাচে আম্পায়ারিং করার কথা ছিল। কিন্তু জৈব সুরক্ষাবলয় বা বায়োবাবল ভাঙায় তাকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

এদিকে আগামী শুক্রবার (২৬ নভেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। আর এই ম্যাচে গফের সঙ্গে অন ফিল্ড আম্পায়ারের ভূমিকায় থাকবেন শহীদুল্লাহ ইবনে শহীদ সৈকত। চতুর্থ আম্পায়ারের দায়িত্বে থাকবেন তানভীর আহমেদ।

এ ছাড়া দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচ মাঠে গড়াবে আগামী ৪ ডিসেম্বর মিরপুর শেরেবাংলায়। এই ম্যাচেও গফের সঙ্গে সৈকত থাকবেন অন ফিল্ড আম্পায়ারের ভূমিকায়। এ ছাড়া চতুর্থ আম্পায়ারের দায়িত্বে থাকবেন মাসুদুর রহমান মুকুল।

এ ছাড়া দুটি ম্যাচেই ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন নিয়ামুর রশিদ রাহুল। পাশাপাশি টিভি আম্পায়ারের দায়িত্ব সামলাবেন গাজী সোহেল।