বিশাল জয়ে সেমিতে নিউজিল্যান্ড, বিশ্বকাপ থেকে ভারতের বিদায়

নিউজিল্যান্ড- আফগানিস্তানের খেলা মানেই টানটান উত্তেজনা। খেলার মাঠে কোন দলই হার মেনে নিতে চায়না। তবে শেষ হাসি হাঁসতে হয় যে কোন এক দলকেই।

নতুন খবর হচ্ছে, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড সেমিফাইনাল নিশ্চিত করায় বিশ্বকাপ থেকে বিদায় হল জায়ান্ট ভারত।

রবিবার (৭ নভেম্বর) আবুধাবিতে আফগানিস্তানের মুখোমুখি হয়েছিল কিউইরা, যেখানে জয় এসেছে ৮ উইকেটের। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। ১৯ রানের মধ্যে ৩ উইকেটের পতন ঘটে, পাওয়ারপ্লেতেও হয়নি ভালো শুরু।

কিন্তু খাদ থেকে আফগানদের টেনে তোলেন নাজিবউল্লাহ জাদরান। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ৪৮ বলের মোকাবেলায় ৭৩ রানের ইনিংস খেলেন ছয়টি চার ও তিনটি ছক্কার সহায়তায়। তাতে সম্মানজনক সংগ্রহ পায় দলটি।

নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ১২৪ রান। নিউজিল্যান্ডের পক্ষে তিনটি উইকেট শিকার করেন ট্রেন্ট বোল্ট। টিম সাউদি জোগাড় করেন জোড়া উইকেট।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ২৬ রানে ড্যারিল মিচেল্কে হারিয়ে ফেলে কিউইরা। ১২ বলে ১৭ রান করা মিচেলকে অনুসরণ করে বিদায় নেন মার্টিন গাপটিলও, ২৩ বলে ২৮ রান করে। এরপর সাবধানী ব্যাটিং শুরু করেন অধিনায়ক কেন উইলিয়ামসন, তাতে রান রেটেও ভাঁটা পড়ে।

তবে উইলিয়ামসনের সাথে ডেভন কনওয়ের ঠাণ্ডা মাথার ব্যাটিং ঠিকই সব চাপ দূর করে এনে দেয় জয়। কিউইরা জয়ের লক্ষ্যে পা রাখে ১১ বল ও ৮ উইকেট হাতে রেখেই। এতে আফগানিস্তানের পাশাপাশি ভারতের বিদায়ও নিশ্চিত হয়। উইলিয়ামসন ৪২ বলে ৪০ ও কনওয়ে ৩২ বলে ৩৬ রান করে অপরাজিত থাকেন।