বিশ্বকাপের ব্যর্থতা বাংলাদেশের জন্য ভালোঃ সুজন

‘ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, ভুল থেকে পাওয়া শিক্ষা কাজে লাগাতে পারলে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ব্যর্থতা ইতিবাচকভাবেই কাজে লাগবে বলে মনে করছেন খালেদ মাহমুদ সুজন। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক জানিয়েছেন, এবারের আসর থেকে প্রাপ্ত শিক্ষা কাজে লাগাতে কাজ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশ দল বিশ্বকাপে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারছে না। তবে সুজন মনে করছেন, এবারের আসর থেকে শেখার আছে অনেক কিছু।

তিনি বলেন, ‘আমরা তো ভেবেছিলাম আরও ভালো করব। কখনও হারও দেশের জন্য ভালো। এখান থেকে শেখার অনেক কিছুই আছে। শুধু বোর্ডের জন্য না, খেলোয়াড়-কোচ সবার জন্য শেখার আছে।’

সুজনের মতে, ব্যর্থতার কারণ খুঁজে বের করে সেসব জায়গায় গুরুত্ব ও মনোযোগ বাড়াতে হবে। তার ভাষায়, ‘হয়ত আমরা হালকাভাবে নিচ্ছিলাম। আমি বলব এই সময়টা আমাদের জন্য ভালো শিক্ষা। এখন অনেক কিছু চিন্তা করতে পারলাম। পরিকল্পনা, অনুশীলন, খেলোয়াড় বাছাই- অনেক কিছুতে ভুল থাকতে পারে। এটা অবশ্যই বড় ধাক্কা। এখানে বসে থাকলে হবে না। ইউটার্ন নিতে হবে। এজন্য যা যা করার অবশ্যই করব।’

১৭ অক্টোবর বিশ্বকাপের উদ্বোধনী দিনে স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথম রাউন্ডের সেই ম্যাচে বাংলাদেশ হেরে যায় ৬ রানে। সেই হারেই দলের ছন্দপতন ঘটেছে, মনে করছেন সুজন।