বিশ্বকাপে রান সংগ্রাহকদের তালিকায় সবার শীর্ষে বাবর আজম

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে বাবর আজম অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি সপ্তম আসরে বাছাইপর্ব ও সুপার টুয়েলভ পর্ব শেষ। এখন সেমিফাইনালিস্ট চার দল পাকিস্তান, নিউজিল্যান্ড, অস্ট্রলিয়া ও ইংল্যান্ড মুখোমুখি হওয়ার অপেক্ষায় আছে। অনেক খেলোয়াড় তাদের দলকে পারফরমেন্স দিয়ে তুলে এনেছেন সেমিফাইনালে। আবার কিছু খেলোয়াড় রান সংগ্রাহকদের তালিকায় প্রথমদিকে থেকেও দলকে তুলতে পারেননি নকআউটে।

চলতি আসরে রান সংগ্রাহকদের তালিকায় সবার শীর্ষে আছেন বাবর আজম। ৫ ম্যাচ খেলে সর্বমোট ২৬৪ রান করেন তিনি। যেখানে বাবরের এভারেজ ৬৬ ও স্ট্রাইকরেট ১২৮.১৫। পাকিস্তান অধিনায়কের খেলা ৫ ম্যাচের চারটিতেই আছে ফিফটি।

আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান তুলেছেন ইংল্যান্ডের ওপেনার ও উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলার। ৫ ম্যাচ খেলে ১২০ এভারেজ ও ১৫৫.৮৪ স্ট্রাইকরেট নিয়ে ২৪০ রান তুলেছেন তিনি। একটি সেঞ্চুরির পাশাপাশি করেছেন একটি ফিফটি।

আসরটির সুপার টুয়েলভে তৃতীয় সর্বোচ্চ রান তুলেছেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা। ৫ ম্যাচ খেলে মোট ২২৫ রান করেন তিনি। যেখানে তিনি ১৫৬.০৬ স্ট্রাইকরেট ও ৫৬.২৫ এভারেজে ব্যাট করেছেন।

আসরের চতুর্থ সর্বোচ্চ ২১৪ রান করে পাকিস্তানকে অপরাজিত দল হিসেবে সেমিফাইনালে তুলতে অন্যতম ভূমিকা পালন করেছেন ওপেনার ও উইকেটকিপার মোহাম্মদ রিজওয়ান।