বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিলেন সালাউদ্দিন, জানালেন কারণ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচিং প্যানেলে যুক্ত হওয়ার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন দেশের স্বনামধন্য কোচ মোহাম্মদ সালাউদ্দিন। পেশাদারিত্বের কারণেই আপাতত জাতীয় দলের দায়িত্ব নিতে আপত্তি জানিয়েছেন জনপ্রিয় এই কোচ।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির পর নড়েচড়ে বসেছে বিসিবি। এমন অপ্রত্যাশিত পারফরম্যান্সের পর খতিয়ে দেখা হয়, কোথায় কোথায় পরিবর্তন আনা প্রয়োজন। নীতিনির্ধারকদের বড় অংশ পরামর্শ দিয়েছিলেন, পরিবর্তন আনতে হবে কোচিং প্যানেলে।

আর সেই ধারাবাহিকতায় সালাউদ্দিনকে জাতীয় দলের সহকারী কোচের ভূমিকা দিতে চেয়েছিল বিসিবি। তবে সালাউদ্দিন সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। মাসকো সাকিব ক্রিকেট একাডেমিতে গুরুত্বপূর্ণ পদ সামলানো সালাউদ্দিন আপাতত ক্রিকেটার গড়ে তোলার কাজেই মনোনিবেশ করতে চান।

আর এই একাডেমির প্রায় সকল কর্মপরিকল্পনা সালাউদ্দিনকে ঘিরে। নির্দিষ্ট একটি সময়ের জন্য একাডেমিটির সাথে চুক্তিও আছে সালাউদ্দিনের। আর তাই সালাউদ্দিনকে ক্রিকেট সমর্থকদের বড় অংশ জাতীয় দলের কোচ হিসেবে চাইলেও এ যাত্রায় তা সম্ভব হচ্ছে না।

এ ব্যাপারে সালাউদ্দিন বলেন, ‘বিসিবি খুব ভালো পরিকল্পনা করেছে। আমাকে প্রস্তাব করায় তাদের ধন্যবাদ ধন্যবাদ জানাই। তবে এখন আমি অনেক দায়িত্বে জড়িয়ে আছি। এর মাঝেই সাকিব, তামিম, মুমিনুল বা যেকোনো ক্রিকেটার আমার কাছে আসলে তাদের সাহায্য করি।’

এ সময় সালাউদ্দিন জানান, মাসকো-সাকিব ক্রিকেট একাডেমিতে থাকা ৩০০ ছাত্রের দেখভাল করতে হয় তাকেই। সেই সাথে আছে ক্লাব ক্রিকেটে কাজ করার কমিটমেন্ট। জাতীয় দলের দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে বাইরের সব দায়িত্ব থেকে দূরে থাকতে চান, তাই এখন বিসিবির প্রস্তাব ফিরিয়ে দেওয়া ছাড়া উপায়ও ছিল না।

তিনি আরও বলেন, ‘সহকারী কোচের দায়িত্ব যদি নেই তাহলে আগের সব কমিটমেন্ট ছেড়ে আসতে হবে। একজন পেশাদার কোচ হিসেবে এটা করা ঠিক হবে না। ভবিষ্যতে বিসিবি আবারও প্রস্তাব দিলে আর ব্যাটে-বলে মিললে ভেবে দেখব।’