ভাড়া বাড়ছে না সিএনজি চালিত যানবাহনেরঃ বিআরটিএ চেয়ারম্যান

আজ থেকে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে গণপরিবহনের ভাড়া বাড়লেও সিএনজি চালিত যানবাহন এর আওতামুক্ত থাকবে বলে জানিয়েছেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

আজ রবিবার (৭ নভেম্বর) বিকেলে গণমাধ‌্যমে বিআরটিএ চেয়ারম‌্যান জানান, নতুন ধার্যকৃত ভাড়ায় দূরপাল্লার পরিবহনে কিলোমিটার প্রতি ১.৮০ পয়সা আর মহানগরে ২.১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও জানান, প্রজ্ঞাপনের পর এ ভাড়া কার্যকর হবে। তবে সিএনজি চালিত পরিবহন ভাড়া বাড়ানোর আওতামুক্ত থাকবে।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ‘গত আট বছর ধরে পরিবহনের ভাড়া বাড়ছে না। জ্বালানি তেলের দাম বৃদ্ধি না হলেও ভাড়া বাড়ানো উচিত ছিলো। এখানে সিএনজি চালিত পরিবহন পেট্রোল থেকে সিএনজিতে কনভার্ট হলেও কিছুদিন পরেই আবার পেট্রোলে ফিরে আসে। কারণ সিএনজিতে চললে গাড়ির অনেক ক্ষতি হয়। আর সিএনজি চালিত গণপরিহনের সংখ্যাটিও বেশি না। দীর্ঘ সময় ভাড়া না বাড়ানোয় তাদেরও ক্ষতি হচ্ছে।’

এদিকে ডিজেলের দাম বাড়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ এবং বাস মালিকদের সভায় বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এতে সারাদেশে দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা হচ্ছে। আর মহানগরীতে বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ১৫ পয়সা। মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ৫ পয়সা।

আর এই হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং ঢাকায় ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ছে। বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।