মারা গেলেন সিরিয়ার প্রসিদ্ধ হাদিস গবেষক

মহান আল্লাহ সুবহানু ওয়া তাআলা বলেন, “তোমরা যেখানেই থাক না কেন মৃত্যু তোমাদের নাগাল পাবেই! এমনকি সুউচ্চ সুদৃঢ় দুর্গে অবস্থান করলেও।”

নতুন খবর হচ্ছে, সিরিয়ার প্রসিদ্ধ হাদিস গবেষক ও মুহাদ্দিস শায়খ হুসাইন সেলিম আসাদ আদ দারানি ইন্তেকাল করেছেন। গতকাল রবিবার (৩১ অক্টোবর) করোনায় আক্রান্ত হয়ে মিসরের আলেকজান্দ্রিয়া শহরে তিনি ইন্তেকাল করেন। কয়েকদিন আগে তিনি করোনায় আক্রান্ত স্ত্রী ও পুত্রকে হারিয়েছেন।

শায়খ হুসাইন আসাদ ছিলেন সিরিয়ার দামেসক শহরের দারাইয়া এলাকার শীর্ষ আলেম। গত সাত বছর যাবত তিনি মিসরের আলেকজান্দ্রিয়ায় সপরিবারে বসবাস করছেন। উচ্চতর হাদিস গবেষণা ও হাদিসের প্রাচীন গ্রন্থাবলির ব্যাখ্যা ও নিরীক্ষণে তিনি ছিলেন প্রবীণ ব্যক্তি। বাড়ির গ্রন্থাগারে সারাবেলা কাটিয়ে দিতেন পড়াশোনায়। হাদিসের সুবিশাল গ্রন্থের ব্যাখ্যা-বিশ্লেষণ ও লিরীক্ষণে কাটাতেন পুরো সময়।

শায়খ হুসাইনের মারা যাওয়ার ৮দিন আগে করোনায় আক্রান্ত হয়ে তাঁর স্ত্রী ফাতেমা আলয়ান মারা যান। মৃত্যুর চারদিন আগে পুত্র মুরহিফ হুসাইন আসাদও করোনায় মারা যান। যেন নিমিষেই হারিয়ে গেল হাদিসচর্চায় প্রাণবন্ত একটি পরিবার। হাদিস গবেষণার সব কাজে শায়খ হুসাইনকে সব ধরনের সহায়তা করতেন তাঁর পুত্র লেখক ও গবেষক মুহাম্মদ মুরহিফ হুসাইন আসাদ তাঁকে সহায়তা করতেন।