মালদ্বীপকে উড়িয়ে দিয়ে বাংলাদেশের দুর্দান্ত জয়

এবার শ্রীলঙ্কার মাটিতে চার জাতি টুর্নামেন্টে মালদ্বীপ ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। দীর্ঘ ১৮ বছর পর দ্বীপরাষ্ট্রটির বিপক্ষে জয় পেল লাল-সবুজরা। আজ শনিবার (১৩ নভেম্বর) কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে বাংলাদেশের পক্ষে একটি করে গোল আদায় করেছেন জামাল ভূঁইয়া ও তপু বর্মণ। এই জয়ে প্রতিযোগিতায় দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ফাইনালে ওঠার পথে এগিয়ে গেলো বাংলাদেশ।

এদিকে টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেই গোল পায় মারিও লামোসের শিষ্যরা। ১২তম মিনিটে রহমত মিয়ার লম্বা থ্রো থেকে বল পেয়ে গোল আদায় করেন জামাল। যা বাংলাদেশের জার্সিতে তারকা মিডফিল্ডারের প্রথম আন্তর্জাতিক গোল। বাংলাদেশ গোল তুললেও অফসাইড বলে তা বাতিল করে দেওয়া হয়। প্রতিবাদের মাধ্যমে সিদ্ধান্ত নিজেদের পক্ষ নেন অধিনায়ক জামাল।

গোল হজম করে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে মালদ্বীপ। একপর্যায়ে সমতায় ফিরতে সক্ষম হয় তারা। ৩৩ মিনিটে আলী আশরাফে কর্নার কিক থেকে বল পান আকরাম আব্দুল ঘানি। বল বাড়িয়ে ইব্রাহিম আইসামকে দিলে গোল তুলে নেন তিনি। এতে ১-১ ব্যবধানে শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর মাঠে ফিরে বাংলাদেশের ওপর চড়াও হয় মালদ্বীপ। সুযোগ বুঝে কাউন্টার অ্যাটাকের চেষ্টা করে বাংলাদেশের আক্রমণ ভাগ। ম্যাচের মূল সময় শেষ হতে বাকি মাত্র তিন মিনিট এমন সময় মাহবুবুর রহমান সুফিল জুয়েল রানাকে বল দেন। বল নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করলে বক্সে মালদ্বীপের গোলরক্ষক আলী নাজিহ জুয়েল রানাকে ফেলে দেন। এতে পেনাল্টি পায় বেঙ্গল টাইগাররা।

স্পট কিক নিতে আসেন তপু বর্মণ। বসুন্ধরা কিংসের এই ডিফেন্ডার ভুল করেননি। গোল তুলে দলের জয় নিশ্চিত করেন তিনি। এই জয়ে দুই ম্যাচে এক জয় ও এক ড্রয়ে শীর্ষে অবস্থান করছে জামাল-তপুরা। প্রধানমন্ত্রী মহিন্দ রাজপাকসে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে এগিয়ে গিয়েও সেশেলসের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ।

আগামী ১৬ নভেম্বর নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে জামালদের প্রতিপক্ষ স্বাগতিক লঙ্কানরা। টুর্নামেন্টে সেরা দুই দল আগামী ১৯ নভেম্বর শিরোপার লড়াইয়ে মাঠে নামবে।