মিরপুরে পুরোটা সময় ক্যাচিং অনুশীলন করলেন হাসান আলি

আজ মিরপুরে পাকিস্তানি পেসার হাসান আলিকে সামান্য স্পট বোলিং ছাড়া বেশিরভাগ সময় ফিল্ডিং ও ক্যাচিং অনুশীলনেই ব্যস্ত থাকতে দেখা গেল। টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালের ম্যাথু ওয়েডের সেই ক্যাচ ছাড়ার প্রভাবেই এমনটা ভেবে নেওয়া অস্বাভাবিক নয়। আজ সোমবার সকাল সোয়া ১০টায় মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আসে পাকিস্তান দল। একাডেমি মাঠে সাড়ে দশটায় নির্ধারিত সময়েই শুরু হয় তাদের প্রস্তুতি।

এদিকে টিম মিটিং সেরে অনুশীলনে নামার পর আসিফ আলির সঙ্গে খুনসুটিতে মাতলেন হাসান। অনেকটা ফুরফুরেই দেখা গেল তাকে। সাংবাদিকদের ডাকে সাড়াও দিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ক্যাচ হাতছাড়া করে দলের হারের দায় নেওয়ার মানসিক পীড়ন থেকে অনেকটা হয়ত বেরিয়েও এসেছেন।

দলের সহায়তায় মানসিক পীড়ন থেকে বেরুলেও সেই ভুল যে এখনো তাড়িয়ে বেড়াচ্ছে পাকিস্তানের অনুশীলনেই তা স্পষ্ট। শুরু হয়েছে ভুল শোধরানোর প্রক্রিয়া। শুরুতেই লম্বা সময় নিয়ে ফিল্ডিং অনুশীলন করে তারা। থ্রোয়িং, গ্রাউন্ড ফিল্ডিংয়ের পর ছোট ছোট দলে ভাগ হয়ে চলে ক্যাচিং। সেখানে হাসানের উপস্থিতি ভীষণ সরব।

এরপর শুরু হয় ব্যাটিং-বোলিংয়ের স্কিল ট্রেনিং। দুই স্পিনার মোহাম্মদ নাওয়াজ, উসমান কাদিরকে নিয়ে স্পট বোলিং অনুশীলন করান প্রধান কোচ সাকলাইন মোশতাক। ফখর জামান, আসিফ আলিরা শুরু করেন ব্যাটিং। শাহীন শাহ আফ্রিদি-হাসান আলিকে পাওয়া যায় হালকা স্পট বোলিং করতে।

খানিকক্ষণ এটা করেই আবারও ফিল্ডিং অনুশীলন শুরু করেন হাসান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েডের মারা বল ডিপ মিড উইকেটে বাঁদিকে সরে গিয়ে হাতে জমাতে পারেননি তিনি। এবার একই রকম ক্যাচের টানা অনুশীলন চলে তার। তিন ঘণ্টার অনুশীলন সেশনে বেশিরভাগ সময়ই হাসানের কাটে এই ক্যাচিং প্রস্তুতিতে।

এদিকে চলতি মাসের আগামী ১৯ সেপ্টেম্বর প্রথম টি-টোয়েন্টির আগে প্রতিদিনই অনুশীলন করবে পাকিস্তান দল।