রাজধানীতে গ্যাসে চলা বাসও নিচ্ছে বাড়তি ভাড়া

দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর পরিবহন ধর্মঘটের মুখে গণপরিবহনের ভাড়া বাড়িয়েছে সরকার। সরকার শুধু ডিজেলচালিত বাসের ভাড়া বাড়ালেও রাজধানীতে সিএনজিচালিত বাসগুলোও নিচ্ছে বাড়তি ভাড়া। বাড়তি ভাড়া নিতে যাত্রীদের সঙ্গে বিতণ্ডা করছেন পরিবহন শ্রমিকরা।

জানা গেছে, ঢাকায় মাত্র ৫ শতাংশ বাস ডিজেলে চলে, বাকি বাস চলে সিএনজিতে। যদিও ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানোর প্রতিবাদে এসব বাসগুলোও ধর্মঘটে বন্ধ থাকে। সরকার সিএনজিচালিত বাসের ভাড়া না বাড়ালেও তারা অতিরিক্ত ভাড়া নিচ্ছে। সরকার ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ভাড়া কিলোমিটার প্রতি এক টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা ১৫ পয়সা করা হয়েছে।

মহানগরে চলা মিনিবাসের ভাড়া এক টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা পাঁচ পয়সা নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ৭ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করা হয়েছে। ফলে যাত্রীকে এক কিলিমিটার পথ গেলেও বাসে উঠলেই ১০ টাকা ভাড়া দিতে হবে। আর মিনিবাসের ন্যূনতম ভাড়া ৫ টাকা থেকে বাড়িয়ে ৮ টাকা করা হয়েছে।

এ সময় এক যাত্রী সজীব চৌধুরী বলেন, ‘বিমানবন্দর থেকে নতুন বাজারের দূরত্ব প্রায় ৭ কিলোমিটার। কিন্তু ভাড়া নিচ্ছে ৩৫ টাকা। এটা কোনোভাবেই যৌক্তিক নয়।’

এদিকে বাসগুলো ইচ্ছা মতো ভাড়া নিচ্ছে। কিলোমিটার প্রতি হিসাব করে ভাড়া নিচ্ছে না। যাত্রী অরূপ চৌধুরী বলেন, ‘রাইদা বাসে যাত্রাবাড়ী থেকে উত্তরার ভাড়া ছিল ৫০ টাকা। ভাড়া ২৭ শতাংশ বাড়ালে হয় ৬৩.৫ টাকা। কিন্তু ৭০ টাকা ভাড়া নিচ্ছে।

এ সময় বাসের কন্ট্রাক্টর বলছে, সরকার আর কোম্পানি ভাড়া বাড়িয়েছে। কারও কোনও নজিরদারি না থাকায় এমন পরিস্থিতি হয়েছে। শুধু তাই নয় কোনও প্রশ্ন করলে খারাপ ব্যবহার করছে বাসের কন্ট্রাক্টরা।’