লম্বা পরীক্ষা নিলেই মেধা যাচাই হয় নাঃ শিক্ষামন্ত্রী

অবশেষে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হলো। যদিও সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছে পরীক্ষা। কেউ পরীক্ষা ভালো দিয়েছে, আবার কেউ সন্তুষ্ট নয়।

নতুন খবর হচ্ছে, করোনা মহামারির মধ্যে সংক্ষিপ্ত সিলেবাস ও সময়ে এসএসসি-সমমানের পরীক্ষা নেওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একটা লম্বা পরীক্ষা নিয়ে যে মেধা যাচাই হবে তা কিন্তু নয়।

এসএসসি পরীক্ষা শুরুর দিন রোববার (১৪ নভেম্বর) সকালে মতিঝিল বয়েজ স্কুলকেন্দ্র পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ায় মান ঠিক রাখা যাবে কিনা- প্রশ্নে দীপু মনি বলেন, নানান পদ্ধতি সারা পৃথিবীতে আছে। একটা লম্বা পরীক্ষা নিয়ে যে মেধা যাচাই হবে তা কিন্তু নয়। যারা এসএসসি পরীক্ষা দিচ্ছে তারা আগে অ্যাসাইনমেন্ট করেছে, নানান কিছু করেছে। এ প্রতিকূল পরিস্থিতির মধ্যে তারা কতটা শিখতে পারলো সেটি কিন্তু বড় বিষয়। এজন্য নতুন কারিকুলামে মূল্যায়ন শেষে বছরব্যাপী মূল্যায়নের একটা ব্যবস্থা থাকবে।

প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও মহামারির কারণে এ বছর নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী বছর কোন সময়ে হবে- প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, আগামী ২০২২ সালের পরীক্ষা হয়তো আগের মতো ডেটে নিয়ে যেতে পারবো না। তবে এবার যত দেরি হয়েছে আশা করি করোনা পরিস্থিতি যেভাবে নিয়ন্ত্রণে আছে, এটাকেই যদি ধরে রাখতে পারি তাহলে সামনের বছর এত দেরি হবে না। একেবারে হয়তো ফেব্রুয়ারি-মার্চে নেওয়া সম্ভব হবে না। শিক্ষার্থীদের তো সিলেবাস শেষ করার সময় দিতে হবে। নতুন বছরে হয়তো সর্বোচ্চ মে-জুনে চলে যেতে পারে।

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই জানিয়ে দীপু মনি বলেন, আমরা আশা করি কোথাও ফাঁস হবে না। কিন্তু গুজব ছড়ানোর একটা অপচেষ্টা আছে, থাকবে। কেউ যেন কোনো রকম গুজবে কান দেবেন না। আপনার সন্তানেরাও যেন গুজবে কান না দেন। যারা গুজব ছড়াবে কিংবা প্রশ্নফাঁসের কোনো রকমের অপচেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।