শিক্ষার্থীদের হাফ ভাড়া আন্দোলন যৌক্তিকঃ তথ্য প্রতিমন্ত্রী

গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য ‘হাফ পাস’ বা অর্ধেক ভাড়া নির্ধারণের দাবিতে আন্দোলনে নেমেছে রাজধানীর ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও পরিবহন শ্রমিকদের মধ্যে অপ্রীতিকর ঘটনাও ঘটেছে।

নতুন খবর হচ্ছে, গণপরিবহনে হাফ পাসের (বাসে অর্ধেক ভাড়া) দাবিতে চলমান আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। এ আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে তিনি বলেন, চলমান আন্দোলন যৌক্তিক। ছাত্র-ছাত্রীদের ন্যায্য ও যৌক্তিক দাবীগুলো নিয়ে আমি সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের সাথে কথা বলব। এই সময় প্রতিমন্ত্রীর কথায় ছাত্র ছাত্রীর আশ্বস্ত হলে আন্দোলন স্থগিত করে।

এর আগে সারাদেশের সব গণপরিবহনে হাফ ভাড়া কার্যকর ও সরকারিভাবে প্রজ্ঞাপন জারি করতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। রাজধানীর বকশিবাজার মোড়ে অর্ধেক ভাড়ার প্রজ্ঞাপন এবং ছাত্রী ও নারীদের জন্য অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করার দাবিতে অবস্থান কর্মসূচি থেকে এ আল্টিমেটাম দেয়া হয়।

এ সময় নিজেকে সাত কলেজ আন্দোলনের ‘প্রধান সমন্বয়ক’ দাবি করে এক শিক্ষার্থী বলেন, আমরা চাই অতিদ্রুত প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের জন্য সারাদেশের সব গণপরিবহনে অর্ধেক ভাড়া কার্যকর করা হোক। গণপরিবহনে লাগামহীন ভাড়া একজন শিক্ষার্থীর জন্য বোঝা।