সমলোচনা হলেও বাংলাদেশ দল অনেক উন্নতি করেছে: ডমিঙ্গো

১৫ সদস্যের বিশ্বকাপ দলের সঙ্গে রিজার্ভ ক্রিকেটার হিসেবে রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লবকে ওমানে নিয়ে গিয়েছিল বাংলাদেশ। যদিও বাছাই পর্ব শুরুর আগে রুবেলকে দলের সঙ্গে রাখলেও বিপ্লবকে দেশ পাঠিয়ে দেয়া হয়েছিল। যা নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে।

নতুন খবর হচ্ছে, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর প্রশ্ন উঠেছে বাংলাদেশ দলের কোচিং স্টাফদের নিয়ে। তবে নেতিবাচক দিক ছেড়ে ইতিবাচক খোঁজার চেষ্টা করছেন রাসেল ডমিঙ্গো।

বিভিন্ন কারণে ক্রিকেট সমর্থকদের কাছে অপ্রিয় পাত্র হয়ে উঠেছেন বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো। প্রধান কোচ হিসেবে তিনি যোগ্য এবং তার কাজ নিয়েও প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। তবে হেড কোচের পাশাপাশি আঙুল উঠেছে ফিল্ডিং কোচ রায়ান কুকের ওপরও। তার অবশ্য কারণ রয়েছে। দীর্ঘ সময় ধরে ভুগতে থাকা ফিল্ডিংয়ে যে এখনো উন্নতি করতে পারেনি বাংলাদেশ।

এই তো চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন ভেঙেছে ক্যাচ মিস ও স্ট্যাম্পিং মিসের কারণে। সামাজিক যোগাযোগমাধ্যমে কোচিং স্টাফদের যে সমলোচনা হচ্ছে তা টের পাচ্ছেন ডমিঙ্গো। সংবাদ সম্মেলনে তা স্বীকার করেন তিনি। তবে এসব নেতিবাচক দিক বাদ দিয়ে দলের উন্নতির কথাই তুলে আনলেন ডমিঙ্গো। সেই সাথে এই-ও জানান দলের উন্নতি রাতারাতি হবে না।

“অনেক নেতিবাচক মন্তব্য হচ্ছে, কিন্তু ইতিবাচক আলোচনারও অনেক কিছু আছে। কিছু খেলোয়াড় এবং কোচিং স্টাফকে নিয়ে সমালোচনা হচ্ছে। কিন্তু আমি অনুভব করি, দল অনেক উন্নতি করেছে। র‍্যাংকিংয়ের ১০ নম্বর থেকে ৬ নম্বরে উঠে আসা তাও আট মাসে, এটা দেশের ক্রিকেটের জন্য বড় অর্জন। তবে এটাও জানি, আমাদের যেখানে থাকা উচিৎ তার থেকে এখনও অনেক দূরে আছি। তবে রাতারাতি তো সব বদলে যাবে না। এটা একটা প্রক্রিয়া।”