সর্বকালের সেরাদের একজন হবেন বাবর: গাভাস্কার

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে বাবর অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, ফিট থাকলে বাবর আজম হতে পারেন ক্রিকেটের সর্বকালের সেরাদের একজন, এমন মন্তব্য করলেন ব্যাটিং কিংবদন্তি সুনীল গাভাস্কার। তার মতে, বাবরের মাঝে রয়েছে সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক হওয়ার সকল উপাদান। গাভাস্কার আরও মনে করেন বাবরকে কখনোই বোলারের অভাবে ভুগতে হবে না।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারের আসরে সবচাইতে ধারাবাহিক দল পাকিস্তান। সুপার টুয়েলভের সবকটি ম্যাচই কেবল জেতেনি তারা, দলে রয়েছে বেশ কিছু প্রতিভাবান ক্রিকেটার। অবশ্য প্রতিভাবান ক্রিকেটারের অভাব পাকিস্তানে কখনোই ছিল না। তবে ছিল পরিস্থিতি বিচার করে সে অনুযায়ী খেলার সামর্থ্য। এবার এই দক্ষতারও পরিচয় দিয়ে পাকিস্তান তাদের দলে নিয়ে এসেছে একধরনের স্থিরতা।

প্রতিটি ম্যাচ জিততে খুব বেশি কষ্ট হয়নি বাবর আজমের দলকে। খুব বেশি চাপে ফেলতে পারেনি তাদের কোনো প্রতিপক্ষ। ৫ ম্যাচে ৫ জন হয়েছেন ম্যাচসেরা, দলে অভাব নেই ম্যাচ উইনারের। তার উপর, সামনে থেকে বাবর আজমের ব্যাটিং ও অধিনায়কত্বের প্রশংসায় পঞ্চমুখ বিভিন্ন দেশের ক্রিকেট ব্যক্তিত্বরা।

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কারের মতে, ফিট থাকলে বাবর আজম হবেন সর্বকালের সেরা একজন ক্রিকেটার। তিনি বলেন, বাবর যদি নিজেকে ফিট এবং অনুপ্রাণিত রাখতে পারে তাহলে নিঃসন্দেহে সে হবে সর্বকালের সেরা একজন ক্রিকেটার। বাবর অসাধারণভাবে ম্যাচের পরিস্থিতি বুঝতে পারে। এছাড়া বাবর যেভাবে ফিল্ডিং ও বোলার পরিবর্তন করছে তা অবিশ্বাস্যভাবে নিখুঁত। বাবরের মাঝে রয়েছে সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক হওয়ার সকল উপাদান।