সুইং-সিম উইকেটে খেললে শুধু বোলাররা নয়, উন্নতি হবে বাংলাদেশের ব্যাটসম্যানদেরও: আজহারউদ্দিন

মোহাম্মদ আজহারউদ্দিন ক্রিকেট বিশ্বে অনেক সমালোচিত নাম। ভারত জাতীয় ক্রিকেট দলের এই সাবেক অধিনায়ক ম্যাচ ফিক্সিংয়ের কারণে নিষিদ্ধ হয়েছিল আজীবনের জন্য। তবে শেষ পর্যন্ত ২০১২ সালে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পান মোহাম্মদ আজহারউদ্দিন।

এরপর থেকেই ক্রিকেটের সাথে আবারো যুক্ত হতে দেখা গিয়েছে তাকে। বর্তমানে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্বে থাকা আজহারউদ্দীন ব্র্যান্ড অ্যাম্বাসেডরের মতো দারুণ ভূমিকা পালন করছেন আবুধাবি টি-টেন লিগে বাংলা টাইগার্স দলটির।

সম্প্রতি দেশের একটি সংবাদমাধ্যমের সাথে সাক্ষাৎকারে বাংলাদেশ ক্রিকেট নিয়ে কথা বলেছেন ভারতের এই সাবেক অধিনায়ক। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতা নিয়ে কথা বলেছেন তিনি। তবে বাংলাদেশ দলকে বিদেশের মাটিতে ভালো করতে হলে মন্থর, টার্নিং উইকেট বাদ দিয়ে স্পোর্টিং উইকেটে খেলার পরামর্শ দিয়েছেন তিনি।

মোহাম্মদ আজহারউদ্দিন বলেন, ” আমি যে কথাটা সবার আগে বলতে চাই, বাংলাদেশকে খেলতে হবে স্পোর্টিং উইকেট। আমি যা বোঝাচ্ছি, যেখানে ব্যাটসম্যান-বোলার সবার সমান সুবিধা থাকবে। আমি যতদূর দেখেছি, ওরা দেশের মাটিতে নিজেদের পছন্দসই উইকেটে খেলে। এ জন্য যখন মন্থর, টার্নিং উইকেটে খেলে তখন বোলাররা খুব ভালো করে। আর যখন ওরা দেশের বাইরে খেলে সমস্যাটা হয় তখন। কেন না, উইকেট থেকে সহায়তা পায় না। আমি মনে করি, এই ব্যাপারটায় বাংলাদেশের মনোযোগ দেওয়া জরুরি।”

তিনি আরও বলেন, ‘ভালো উইকেটে খেলার সামর্থ্যও ওদের আছে। বেশ কিছু ভালো মানের পেসার রয়েছে। অল্প সুযোগ পেলেও তারা নিজেদের প্রমাণ করেছে। আমি মনে করি এমন কিছু উইকেট বানানো প্রয়োজন, যেখানে পেসাররা সহায়তা পাবে, সুইং, সিম মুভমেন্ট থাকবে। এমন উইকেটে খেললে বোলাররাই নয়, উন্নতি হবে ব্যাটসম্যানদের জন্যও; যা দেশের বাইরে খেলতে গেলে কাজে লাগবে।’