সেঞ্চুরি হাঁকিয়ে নিজেকে প্রমাণ করলেন ফজলে রাব্বি

বাংলাদেশর ক্রিকেটের রক উজ্জ্বল নক্ষত্র ফজলে রাব্বি। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, অবশেষে ফজলে রাব্বি পেলেন কাঙ্ক্ষিত শতকের দেখা! কাঙ্ক্ষিত শতক বলার কারণ শেষ তিন ম্যাচের তার চারটি ইনিংসের রান; ৭৬, ৭০, ৭৬ এবং ৭৩। অর্ধশতক তুলে নিলেও শতকের দেখাটাই পাচ্ছিলেন না বরিশাল বিভাগের এই ব্যাটসম্যান। সিলেটে সেই আক্ষেপটাই ঘোচালেন; শতক তুলে নিয়েছেন ১৭৩ বলে, সাকলাইন সজিবকে লংঅফ দিয়ে ছক্কা হাঁকিয়ে।

ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার তিনি, খেলছেন প্রায় দেড় যুগ ধরে। ক্যারিয়ারের শুরুতে মারমুখী ক্রিকেট খেলতে পটু এই খেলোয়াড়কে সবাই ডাকতেন ‘বাংলার গেইল’ বলে। কিন্তু, সময়ের সাথে সাথে বুঝতে পেরেছিলেন মারাটাই ক্রিকেট না, ক্রিকেটে ধৈর্য ধরে এগিয়ে চলাটাও গুরুত্বপূর্ণ। নিজের খেলার ধরণ বদলেছেন, নিজেকে প্রমাণ করে চলেছেন। জাতীয় দলে খেলার স্বপ্নটা এখনও উঁকি দিয়ে যায়, মিলিয়ে যায়নি রাব্বির।

একবার অবশ্য জাতীয় দলে ডাক পেয়েছিলেন ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে; মাশরাফী তখন দলের অধিনায়ক। তিন নম্বরে ব্যাটিং করতে নেমে দুই ম্যাচেই ফিরেছেন শূন্য রানে। সেই যে বাদ পড়লেন, আর হয়নি ফেরা। পরিসংখ্যানের সব শূন্য ঘোচাতেই হয়ত লড়ে যাচ্ছেন আজও, জাতীয় দলে ফেরার দড়জাটা যে বন্ধ হয়ে যায়নি এখনও!

চিরকালই জাতীয় দলে সুখ নামক জিনিসটা মুখ ফিরিয়ে নিয়েছে রাব্বির বেলায়, বয়সভিত্তিক দলগুলোতেও পাননি খেলার সুযোগ; বেশীরভাগ সময়ই থাকতে হয়েছে স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে। কতবার যে ভেবেছেন ছেড়ে দিবেন ক্রিকেটটাই, দিয়েছিলেনও ছেড়ে। মোবাইল কোম্পানির চাকরিতে টিকেনি মন, ফিরেছেন আবার ঐ ক্রিকেটটাতেই।