হাড্ডাহাড্ডি লড়াই করে হেরে গেল টাইগাররা

স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়েছে পাকিস্তান। কষ্টার্জিত এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী দল।

মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এই ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে সাইফ হাসানের। যদিও নাঈম শেখের সাথে ওপেনিংয়ে নেমে ভালো করতে পারেননি।

নাঈমকে (৩ বলে ১ রান) হারিয়েই উইকেট পতনের শুরু হয়। পাওয়ারপ্লেতে টাইগাররা সাইফের (৮ বলে ১ রান) সাথে হারায় দীর্ঘদিন পর একাদশে ফেরা নাজমুল হোসেন শান্তকে (১৪ বলে ৭ রান)। এরপর দলের হাল ধরেন চারে নামা আফিফ হোসেন ধ্রুব।

তবে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ জ্বলে উঠতে পারেননি। ১১ বলে ৬ রান করে তিনি বিদায় নিলে চাপে পড়ে যায় বাংলাদেশ। তখন অন্য প্রান্তে দৃঢ়তা দেখান নুরুল হাসান সোহান।

৪০ রানে চতুর্থ উইকেট হারানো বাংলাদেশ রান তুলছিল ধীরগতিতে। দলীয় ৬১ রানে সাজঘরে ফেরেন আফিফও। তার আগে ৩৪ বলের মোকাবেলায় করেন ৩৬ রান, হাঁকান দুটি করে চার-ছক্কা।

এরপর সোহানের সাথে হাল ধরেন শেখ মেহেদী হাসান। দুটি ছক্কায় ২২ বলে ২৮ রান করে সোহান বিদায় নেন দলীয় সংগ্রহ তিন অঙ্কে পৌঁছানোর আগেই। তবে মেহেদী শেষদিকে চাহিদা মিটিয়ে ব্যাট চালান। ২০ বলে একটি চার ও দুটি ছক্কায় ৩০ রান করে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার।

এছাড়া স্বল্প সুযোগে ঝলক দেখিয়েছেন তাসকিন আহমেদ। ৩ বলের মোকাবেলায় একটি ছক্কায় ৮ রান করে অপরাজিত থাকেন তিনিও। বাজে শুরুর পরও নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১২৭ রান দাঁড়ায় বাংলাদেশের সংগ্রহ।

পাকিস্তানের পক্ষে হাসান আলী তিনটি, মোহাম্মদ ওয়াসিম দুটি এবং মোহাম্মদ নাওয়াজ ও শাদাব খান একটি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ১০ ওভারে ১২৭/৭ রান (আফিফ হোসেন ৩৬, মেহেদি হাসান ৩০, নুরুল হাসান সোহান ২৮; হাসান আলী ৩/২২, মোহাম্মদ ওয়াসিম ২/২৪)।

ফল: পাকিস্তান ৪ উইকেটে জয়ী।