হাফ পাসের আন্দোলনে ছাত্রলীগ হামলা করেনি: ওবায়দুল কাদের

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ সড়ক পরিবহণ করপোরেশনের (বিআরটিসি) বাসে ছাত্রছাত্রীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আসছে ১ ডিসেম্বর থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। নতুন এ সিদ্ধান্তের ফলে ঢাকাসহ সারা দেশে সংস্থাটির প্রায় এক হাজার তিনশ বাসে এ সুবিধা পাবেন শিক্ষার্থীরা। তবে সরকারি বন্ধের দিন এ সুবিধা পাওয়া যাবে না। সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শুক্রবার সরকারের এ সিদ্ধান্তের কথা জানান।

নতুন খবর হচ্ছে, বাস ভাড়া হাফ করার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগ হামলা করেনি বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ শনিবার (২৭ নভেম্বর) সংসদ অধিবেশনে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা এক প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, হাফ পাসের দাবিতে শিক্ষার্থীরা সমাবেশ করেছে। ছাত্রলীগ দলগতভাবে এই হাফ ভাড়ার সমাবেশে বা মানববন্ধনে হামলা চালাবে, এটা সত্য নয়। ছাত্রলীগ নামধারী কোনো দুর্বৃত্ত হয়তো এ কাজ করতে পারে।

ছাত্রলীগ নামধারীরা হামলা করতে পারে জানিয়ে কাদের বলেন, আপনি কি কারও নাম বলতে পারেন? এটাই যদি করতো তাহলে তারা কেন এ দাবিতে প্রকাশ্যে সমর্থন করছে?

তিনি বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিআরটিসিতে প্রথমে ভেবেছিলাম ৩০ পারসেন্ট দেব, কিন্তু যখন প্রধানমন্ত্রীর অনুমতি চাইলাম, তিনি বললেন, হাফ ভাড়া যখন তারা দাবি করেছে সেটিই দাও। তার নির্দেশনায় সারা দেশে বিআরটিসির প্রজ্ঞাপন দিয়েছি। ১ তারিখ থেকে এটি কার্যকর হবে।