হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

বাংলা সাহিত্যের জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ। ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ দিয়েই হুমায়ূন আহমেদ কথাসাহিত্যে পালাবদলের তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন হুমায়ুন আহমেদ৷ ডাক নাম কাজল। বাবা ফয়জুর রহমান ও মা আয়েশা ফয়েজের প্রথম সন্তান তিনি। বাবা ফয়জুর রহমান ছিলেন পুলিশ কর্মকর্তা, আর মা ছিলেন গৃহিণী।

ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়ন এবং নর্থ ডাকোটা স্টেট বিশ্ববিদ্যালয়ে পলিমার রসায়ন অধ্যয়ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক হিসেবে দীর্ঘ সময় কর্মরত ছিলেন হুমায়ূন আহমেদ।

১৯৭২ সালে প্রকাশিত হুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস নন্দিত নরকে পাঠকমহলে এতটাই নন্দিত হয়েছিল যে এরপর আর পেছনে তাকাতে হয়নি তাকে৷ ২০১২ সালের ১৯ জুলাই মারণব্যাধি ক্যান্সারের কাছে হার মানের এই কথা সাহিত্যিক।

১৯৯০-এর গোড়ার দিকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন হুমায়ূন। তার পরিচালনায় প্রথম চলচ্চিত্র আগুনের পরশমণি মুক্তি পায় ১৯৯৪ সালে।

১৯৮৩ সালে তার প্রথম টিভি কাহিনিচিত্র প্রথম প্রহর বাংলাদেশ টেলিভিশনে প্রচার শুরু হলে বেশ জনপ্রিয়তা পায়৷ তার টেলিভিশন ধারাবাহিকগুলোর মধ্যে এইসব দিনরাত্রি, বহুব্রীহি, কোথাও কেউ নেই, নক্ষত্রের রাত, অয়োময়, আজ রবিবার, নিমফুল, তারা তিনজন, মন্ত্রী মহোদয়ের আগমন শুভেচ্ছা স্বাগতম, সবুজ সাথী, উড়ে যায় বকপক্ষী, এই মেঘ এই রৌদ্র উল্লেখযোগ্য।