২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ায়, সূচি চুড়ান্ত

ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, বিশ্বকাপের সপ্তম আসর শেষ হয়েছে দু’দিন আগে। এর মাঝেই পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু ও সূচি প্রকাশ করলো আইসিসি। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদটা পাওয়া অস্ট্রেলিয়া আয়োজন করতে যাচ্ছে পরবর্তী বিশ্বকাপ। নিজেদের ৭ শহরে এই টুর্নামেন্ট আয়োজন করবে অজিরা। যার সূচিও চূড়ান্ত হয়েছে।

অস্ট্রেলিয়ার সাত শহর অ্যাডিলেইড, ব্রিজবেন, জিলং, হোবার্ট, মেলবোর্ন, পার্থ ও সিডনি হবে সবগুলো ম্যাচ। ৯ ও ১০ নভেম্বর দুটি সেমি-ফাইনাল হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ড ও অ্যাডিলেইড ওভালে। আর অনুমিতভাবেই ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

আগামী বিশ্বকাপ শুরু হবে ১৬ অক্টোবর থেকে। ১৩ নভেম্বর ফাইনাল দিয়ে শেষ হবে আসরটি। এবারের মতো আগামী বিশ্বকাপেও ম্যাচ হবে ৪৫টি। তবে আগামী জানুয়ারিতে ঘোষণা করা হবে আসরের সূচি। তখন থেকেই শুরু হবে টিকিট বিক্রি।

নিয়ম অনুযায়ী এবারের বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলা সব দল আগামী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে। তবে র‍্যাঙ্কিং অনুযায়ী অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান সরাসরি খেলবে সুপার টুয়েলভে।