৩ মাস বন্ধ থাকবে হজরত শাহজালালের রাতের সব ফ্লাইট

চলতি বছরের আগামী ৯ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত সংস্কারের জন্য তিন মাস রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত বন্ধ থাকবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সব ফ্লাইট। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এদিকে জানা গেছে, বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজের সুবিধার জন্য নতুন হাইস্পিড কানেকটিং ট্যাক্সিওয়ে বানানো হচ্ছে। সেই নির্মাণকাজ চলবে রাতে। এএইচএম তৌহিদ-উল আহসান বলেন, সংস্কারের সময়টাতেই বন্ধ থাকবে ফ্লাইট।

তবে এতে বিমানবন্দরের স্বাভাবিক কাজে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ সময় জরুরি অবতরণের প্রয়োজন হলে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করা হবে বলেও জানায় বেবিচক। এমনিতেই ঘন কুয়াশায় শাহজালাল বিমানবন্দরে শীতকালীন ফ্লাইট-সূচি শুরু হয়েছে। পরিবর্তন করা হয়েছে মধ্যরাতের পরের ফ্লাইটগুলোর সময়।

তাছাড়া প্রতিবছরই নভেম্বর থেকে শীতকালীন ফ্লাইট-সূচি অনুসরণ করা হয়। রাত ২টা থেকে সকাল ৮টা-৯টা পর্যন্ত কুয়াশা বেশি পড়ে বলে এ সময়ে রানওয়ে ‘ভিজিবিলিটি’ কম থাকে। এতে অবতরণ করতে সমস্যায় পড়ে প্লেনগুলো। এ কারণে অনেক সময় ফ্লাইট পাঠাতে হয় পাশের বিমানবন্দরে।