৪৫ বছর ধরে মাইকে বিনা পারিশ্রমিকে মৃত্যুসংবাদ প্রচার করছেন তিনি

মানুষ মানুষের জন্য। জীবন জীবনের জন্য। একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না।ও বন্ধু…. গানের কথাগুলি কবে বাস্তবে রূপান্তরিত হবে সেই আশায় বুক বাধে হাজারো মানুষ।

নতুন খবর হচ্ছে, রংপুরে দীর্ঘ ৪৫ বছর ধরে মাইকে বিভিন্ন জরুরি সংবাদ কিংবা ঘোষণা প্রচার করে আসছেন নজরুল ইসলাম। এ কাজ থেকে উপার্জিত টাকায় সংসার চালালেও কখনও মৃত্যুর সংবাদ প্রচার করে টাকা নেন না তিনি।

করোনাকালে জীবনের ঝুঁকি নিয়ে প্রত্যন্ত এলাকায় গিয়েও সংবাদ প্রচার গেছেন নির্দ্বিধায়। মানুষের উপকারে মৃত্যুর আগ পর্যন্ত এ কাজ করে যেতে চান তিনি। মিষ্টভাষী ও কাজের প্রতি ভালোবাসা দেখে রংপুর সদর উপজেলার পালিচরা গ্রামের মানুষ তাকে ডাকেন সংবাদের ফেরিওয়ালা।

বাংলা গানের পাশাপাশি মাইকে শোনা যায় বিভিন্ন সংবাদ। এভাবেই নজরুলের মিষ্টি কণ্ঠে নান্দনিক প্রচারে ৪৫ বছর ধরে মুগ্ধ করে আসছেন স্থানীয়দের।

হারানো বিজ্ঞপ্তি, সভা-সমাবেশের সংবাদসহ সরকারি-বেসরকারি নানান সংবাদ প্রচারের জন্য যে টাকা পান, তা দিয়ে কোনোমতে তার সংসার চলে। কিন্তু কখনও কারও মৃত্যুর সংবাদ প্রচারের জন্য টাকা নেন না নজরুল। নিজ দায়িত্ববোধ থেকে করোনা মহামারির সময়ও মোটরসাইকেল ও মাইক নিয়ে হাট-বাজার, গ্রামে-গঞ্জে সচেতনতামূলক তথ্য প্রচার করেছেন সংবাদের এ ফেরিওয়ালা।

ষাট বছর বয়সী নজরুল অনেক দারিদ্র্যতার মধ্য দিয়ে জীবনের শেষ সময় পাড় করলেও কারও কাছে হাত পাতেননি। তবে মৃত্যুর আগে হলেও একটি পাকা বাড়ির স্বপ্ন দেখেন তিনি।