৭ দিন বিশ্রামে থেকেও ক্লান্ত কোহলিরা

চলতি আসরে পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচের পর এক সপ্তাহ বিরতির পর নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলেছে ভারত। এক সপ্তাহ বিশ্রামে থাকার পরও ফলাফল পাল্টেনি ভারতের। পাকিস্তানের কাছে ১০ উইকেটে পরাজয়ের পর নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছে ভারত। ভারতীয় পেসার বুমরাহ বলছেন দলের ক্রিকেটাররা বেশ ক্লান্ত।

ক্রিকেটারদের মাঝে ক্লান্তি আসাটাই স্বাভাবিক। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ইংল্যান্ডেই থেকে গিয়েছিল ভারত। পরবর্তীতে ইংল্যান্ডের বিপক্ষে চারটি টেস্ট (মূলত পাঁচ টেস্ট) খেলেছে ভারত। এরপরেই আইপিএলে ব্যস্ত ছিল ক্রিকেটাররা। যে কারণে পরাজয়ের পেছনে ‘ক্লান্ত’ ইস্যুকে সামনে আনলেন বুমরাহ।

বুমরাহ বলেন, “বিশ্রামের দরকার হয়। টানা ছ’মাস খেলতে থাকা সহজ নয়। পরিবারের সঙ্গে সময় কাটানোর প্রয়োজন হয়। সেটা মনের মধ্যে চলতে থাকে। কিন্তু মাঠে নামলে সেটা ভাবলে চলে না। বিসিসিআই চেষ্টা করেছে আমাদের সাহায্য করতে। কিন্তু সূচি কী হবে সেটা আমাদের হাতে থাকে না। জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকলে মানসিক ক্লান্তি আসেই। কিন্তু কিছু করার নেই।”

তিনি আরও বলেন, “খেলায় হার জিত থাকবেই। জিতলে আমরা যেমন খুব আনন্দে মাতি না, তেমনই হারের পর ভেঙে পড়া উচিত নয়। এটাই খেলার ধর্ম। আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে।”