আরব আমিরাতকে হারিয়েও সেমিফাইনালে যেতে পারল না বাংলাদেশ

চলতি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে যেতে হলে আরব অমিরাতকে বড় ব্যবধানে হারাতে হতো বাংলাদেশের মেয়েদের। সেই লক্ষ্যে প্রথমে আরব অমিরাতকে ৬৯ রানে অল আউট করে সেই আভাসও দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। ব্যাটিংয়ে নেমে সহজ লক্ষ্য তাড়া করতে গিয়ে ৫ উইকেট হারায় বাংলাদেশের মেয়েরা। এতে করে ৫ উইকেট ম্যাচ জিতলেও আর কাটা হলোনা সেমির টিকিট৷

এদিকে পচেফস্ট্রুমে সুপার সিক্সের দ্বিতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৫ উইকেটে জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে প্রথমবার মাঠে গড়ানো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মিশন এখানেই শেষ হল বাংলাদেশের। অথচ গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কার সাথে যুক্তরাষ্ট্রকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

আজ আরব আমিরাতকে আটকানো গেছে ৬৯ রানে। বল হাতে কারিশমা দেখান লেগ স্পিনার রাবেয়া খান ও পেসার মারুফা আক্তার। রাবেয়া ৩ ও মারুফা নেন ২ উইকেট। জবাবে শুরু বিপর্যয় কাটিয়ে স্বর্না আক্তারের ৩৮ রানের ঝড়ো ইনিংসে জয় বঞ্চিত হতে হয়নি বাংলাদেশকে।
লক্ষ্য তাড়ায় নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ।

দলীয় ২ রানে ওপেনার মিষ্টি সাহা (১) আউট হন। আরেক ওপেনার আফিয়া প্রত্যাশাও ভালো শুরু পর বেশি দূর যেতে পারেননি। ১৫ বলে ১৫ রানেই থামতে হয় তাকে। ১ রানের ব্যবধানে খালি হাতে ফেরেন নতুন ব্যাটার সুমাইয়া আক্তারও। তাতে ২২ রানে ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। তবে ছোট লক্ষ্য বিবেচনায় জয়ের পতে কাজটা কঠিন হয়নি বাংলাদেশের জন্য।

ব্যাট হাতে নেতৃত্ব দেন স্বর্না আক্তার। ৬ষ্ঠ ওভারেই হাঁকান ২ টি করে চার, ছক্কা। সঙ্গী রাবেয়া খানও আক্রমণে যোগ দিলে সহজ জয়ের পথেই ছিল বাংলাদেশ। কিন্তু জয় থেকে মতার ২ ও ১ রান দূরে থেকে ফিরছেন দুজনেই। ১৯ বলে ৪ চার ২ ছক্কায় ৩৮ রানে স্বর্না ও ১৩ বলে ১৪ রান করেন রাবেয়া। তাদের জুটিতে আসে ৪৬ রান। তবে শেষের কাজটা ঠিকঠাক করেন উন্নতি আক্তার। অপরাজিত ছিলেন ২ বলে ৫ রানে। ৬৫ বল হাতে রেখেই জয় পেয়েছে জুনিয়র টাইগ্রেসরা।