ইতিহাসে প্রথমবারের মত অনলাইন কোচ আনছে পাকিস্তান

এবার পাকিস্তান ক্রিকেট দলের কোচ হিসেবে ফিরতে পারেন মিকি আর্থার। তবে একটু অন্যরকমভাবে। গতানুগতিক কোচ না হয়ে ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত অনলাইন কোচ হতে যাচ্ছেন আর্থার। যদি তাই হয়, কোচ হিসেবে সরাসরি মাঠে নয়, অনলাইনে বাবর-রিজওয়ানদের কোচিং করাবেন তিনি। পাকিস্তানের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আর্থারের সঙ্গে কথাবার্তা প্রায় চূড়ান্ত। দ্রুত জাতীয় দলের কোচের দায়িত্ব নেবেন তিনি।

কিন্তু বর্তমানে কাউন্টি দল ডার্বিশায়ারের কোচের দায়িত্ব পালন করছেন আর্থার। সেই চুক্তি থাকায় এখনই পাকিস্তানে যাওয়া তার পক্ষে সম্ভব নয়। এ জন্য অনলাইনে পাকিস্তান দলকে কোচিং করাবেন তিনি। পিসিবি তার সহকারী কোচ নিয়োগ করবে, যিনি পাকিস্তান দলের সঙ্গে মাঠে সারাক্ষণ হাজির থাকবেন। যদিও ভারতে অনুষ্ঠিত হতে চলা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সময়ে আর্থারকে দেখা যাবে বাবর আজমদের সঙ্গে।

এদিকে আর্থার প্রসঙ্গে নাজাম শেঠি বলেন, ‘একটা বিষয় স্পষ্ট করতে চাই, আমি নিজে মিকির সঙ্গে কথাবার্তা চালাচ্ছি এবং আলোচনা ৯০ শতাংশ এগিয়ে গিয়েছে। অনেকগুলো বিষয়ে নজর দিতে হচ্ছে। আশা করি তাড়াতাড়িই ভালো খবর শোনাতে পারব। যদি মিকি আসে ও নিজের (সাপোর্ট স্টাফের) টিম গড়ে নেবে। আমাদের শুধু দেখতে হবে তাদের পারিশ্রমিক কতটা দিতে হবে। আগামী ২-৩ দিনেই বিষয়টার সমাধান হয়ে যাবে।’

তবে পাকিস্তান ক্রিকেটে অনলাইন কোচিংয়ের ব্যাপারটা পছন্দ হয়নি প্রধান নির্বাচক শহীদ আফ্রিদি। তিনি স্পষ্ট জানান যে, অনলাইন কোচিংয়ের বিষয়টাই তার কাছে স্পষ্ট নয়। পাকিস্তান ক্রিকেটে পছন্দ-অপছন্দের পুরনো রোগ নিয়েও সোচ্চার হয়েছেন আফ্রিদি। তার দাবি, ক্রিকেট ও রাজনীতি একসঙ্গে মিশিয়ে ফেলা উচিত নয়।