টানা ৩৯ দিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে সাইকেল পেল ১৫ কিশোর

শিশু-কিশোরদের নামাজের প্রতি আকৃষ্ট করতে বাইসাইকেল পুরস্কারের ঘোষণা করা হয়েছিল। টানা ৩৯ দিন জামাতে নামাজ আদায় করায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার উত্তর বোয়ালমারী জামে মসজিদে ১৫ কিশোরকে বাইসাইকেল পুরস্কার দেওয়া হয়েছে। শুক্রবার (২৭ জানুয়ারি) বাদ জুমা কিশোরদের হাতে এই বাইসাইকেল পুরস্কার তুলে দেয়া হয়।

নামাজের প্রতি উৎসাহিত করতে এই ঘোষণা দিয়েছিলেন হুমায়ুন কবির নামে এক লন্ডন প্রবাসী। জানা যায়, নবাবগঞ্জ উপজেলার বোয়ালমারী জামে মসজিদে ঘোষণা দেওয়া হয়েছিল, ১৫ বছরের কম বয়সের কিশোররা যদি একটানা ৩৯ দিন ৫ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে আদায় করেন, তাদেরকে একটি করে বাইসাইকেল পুরস্কার দেয়া হবে। ঘোষণায় অনুপ্রাণিত হয়ে এলাকার অনেক কিশোরই নামাজ আদায় শুরু করে। তবে এতে সফল হয়েছেন ১৫ জন।

বোয়ালমারী জামে মসজিদের সভাপতি মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, শিশু-কিশোরদেরকে নামাজের প্রতি উৎসাহ দিতে ও মসজিদমুখী করতে এমন আয়োজন করা হয়েছে। কারণ নামাজের মাধ্যমে সমাজ থেকে মাদক, অন্যায়, অবিচার দূর হবে। সমাজ সুন্দর, সুশৃঙ্খল ও বাসযোগ্য হিসেবে গড়ে উঠবে। তিনি আরও বলেন, আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে আমাদের গ্রামের লন্ডন প্রবাসী হুমায়ুন কবির এতে সহযোগিতা করেছেন, আল্লাহ তার মনের আশা পূরণ করুন।

বোয়ালমারী জামে মসজিদের ইমাম বলেন, প্রতিযোগিতা চলাকালীন তাদের শুধু নামাজই পড়ানো হয়নি। বরং সঠিকভাবে নামাজ শিক্ষা ও নামাজ সম্পর্কে জরুরি মাসয়ালাও শেখানো হয়েছে, এর সঙ্গে তালিম-তরবিয়ত সম্পর্কে শিক্ষা দেওয়া হয়েছে।