বিয়ের আগে ডোপ টেস্ট জরুরি: ডেপুটি স্পিকার

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, দেশে মাদক নির্মূলের পদক্ষেপ হিসেবে বিয়ের আগে সবার ডোপ টেস্ট চালু করা প্রয়োজন। আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে রাজধানীর বাংলোমটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে আয়োজিত ‘তামাক নিয়ন্ত্রণ আইন ও সমসাময়িক ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিসেবে বিয়ে, চাকরি, রাজনীতি, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ও পাবলিক পরীক্ষায় অংশগ্রহণসহ সকল ক্ষেত্রে ডোপ টেস্ট বাধ্যতামূলক করে দেওয়া প্রয়োজন। মাদক ও ধূমপায়ীদের জগৎকে সংকুচিত করে দিতে হবে। তিনি বলেন, সুস্থ ও কর্মক্ষম মানুষই রাষ্ট্রের উন্নয়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে। জনগণকে মানবসম্পদে পরিণত করতে হলে শরীরচর্চার কোনো বিকল্প নেই। এখন থেকে জাতীয় সংসদে মাদক নির্মল ও মাদকবিরোধী যারা কথা বলবেন তাদেরকে অতিরিক্ত দুই থেকে তিন মিনিট বলার সুযোগ দেওয়া হবে বলেও জানান ডেপুটি স্পিকার।

অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীদের প্রচার বেশি জানিয়ে ডেপুটি স্পিকার বলেন, আমাদের ধূমপানের বিরুদ্ধে প্রচার বাড়াতে হবে। শুধুমাত্র আইন প্রণয়ন করে নয়, সমাজে প্রচারের মাধ্যমে ধূমপান মুক্ত বাংলাদেশ করতে হবে।