ভারতে গাড়ির জন্য গ্যাস উৎপাদনে গরুর গোবর ব্যবহার করবে সুজুকি

এবার ভারতে বায়োগ্যাস উৎপাদনে গরুর গোবর ব্যবহার করবে গাড়ি নির্মাতা মারুতি সুজুকি ইন্ডিয়া’র মূল কোম্পানি সুজুকি মোটর করপোরেশন (এসএমসি)। সিএনজিচালিত প্রাইভেটকারে এই বায়োগ্যাস দেওয়া হবে। কার্বন ডাইঅক্সাইডের (সিও২) নি:সরণ কমাতে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে কোম্পানিটি। খবর: ইন্ডিয়া টুডে’র।

এদিকে মারুতি বর্তমানে ভারতে ১৪টি মডেলের সিএনজিচালিত প্রাইভেটকার বিক্রি করছে। এগুলো হলো অ্যাল্টো, অ্যাল্টো কে১০, এস-প্রেসো, সেলেরিও, ইকো, ওয়াগনআর, সুইফট, ডিজায়ার, এরটিগা, ব্যালেনো, এক্সএল৬, গ্র্যান্ড ভিটারা, ট্যুর এস এবং সুপার ক্যারি। ২০১০ সালে ইকো, অ্যাল্টো ও ওয়াগনআর, এই তিনটি মডেল দিয়ে গ্যাসনির্ভর গাড়ি বিক্রি শুরু করে তারা।

এ পর্যন্ত এই ১৪ মডেলের ১১ লাখ ৪০ হাজারের বেশি সংখ্যক গাড়ি বিক্রি হয়েছে এবং এর মাধ্যমে ভারতে ১৩ লাখ ১০ হাজার টন কার্বন নি:সরণ কম হয়েছে। এসএমসি ২০৩০ সাল নাগাদ প্রবৃদ্ধি পরিকল্পনার অংশ হিসেবে গোবরের বায়োগ্যাস উৎপাদনের ঘোষণা দিয়েছে।

এদিকে এসএমসি এরই মধ্যে ভারত সরকারের ন্যাশনাল ডেইরি ডেভেলপমেন্ট বোর্ড ও বানাস ডেইরি’র সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে। বানাস ডেইরি এশিয়ার সবচেয়ে বড় ডেইরি কোম্পানি। জাপানে ফুজিসান আসাগিরি বায়োমাস এলএলসি বর্তমানে গরুর গোবরের বায়োগ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করছে। ওই ফুজিসানেও বিনিয়োগ রয়েছে সুজুকি।