মারা গেলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আমির হোসেন

আজ বিকেলে ঝিনাইদহে ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ও বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর আমির হোসেন মালিথা না ফেরার দেশে চলে গেছেন। আজ শুক্রবার বিকাল ৫টার দিকে ঢাকার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবী।

এছাড়া ‘যে আগুনে পুড়ি’ সিনেমা পরিচালকও ছিলেন পৌরসভার এ সাবেক চেয়ারম্যান। মৃত্যুর সময় তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

এদিকে আমির হোসেন মালিতার পুত্র আনোয়ারুজ্জামান আজাদ চঞ্চল জানান, তার বাবা ভাষা সৈনিক ছিলেন, বঙ্গবন্ধুর নির্দেশে তিনি যুদ্ধকালীন সময়ে সংগঠক ছিলেন; সে সময়ে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতিও ছিলেন তিনি। বঙ্গবন্ধুর সাথে তার অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে।

১৯৭৩ সালে রাজ্জাক-কবরীকে নিয়ে ‘যে আগুনে পুড়ি’ সিনেমা পরিচালনা করেন তিনি, যা মুক্তি পেলে গোটা দেশে আলোড়ন সৃষ্টি হয়। এছাড়া তিনি হাইকোর্টের আইনজীবিও ছিলেন। পাশাপাশি তিনি ঝিনাইদহ পৌরসভার মেয়র নির্বাচিত হন।

এদিকে বণার্ঢ্য জীবনের অধিকারী আমির হোসেন মালিতার জানাযা আগামীকাল শনিবার ঝিনাইদহ শহরের ওয়াজীর আলী কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে।