শান্ত লম্বা রেসের ঘোড়া: মাশরাফি

দেশের ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে ধরা হয় মাশরাফি বিন মুর্তজাকে। এখন পর্যন্ত মাশরাফির অর্জনের ধারের কাছে নেই আর কোন বাংলাদেশী অধিনায়ক। মাশরাফির অধিনায়কত্বের গুন সবার কাছে জানা। এবারের বিপিএলে সিলেটের হয়ে খেলছেন জাতীয় দলের সর্বকালের অধিনায়ক। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি মাঠে বল হাতেও অসাধারণ পারফরম্যান্স করছেন মাশরাফি। কিছুদিন আগেই বাংলাদেশ দলের নির্বাচক আব্দুর রাজ্জাক জানিয়েছেন ক্রিকেট বোর্ড চাইলে মাশরাফিকে আবারো জাতীয় দলের সুযোগ দিতে চাই তারা।

সিলেটে গতকাল এই বিষয়ে প্রশ্ন করা হলে মাশরাফি বিন মর্তুজা বলেন, “আমি মনে করি প্রতিটা খেলোয়াড়…বিশেষ করে সাকিব…এখন যারা আছে। আমি নিজেরটা বলতে পারব না কারণ অনেকদিন আগেই ছেড়ে এসেছি (ক্রিকেট)। আমার কোনো প্রত্যাশা নেই। আমি নিজেও বিশ্বাস করি না নিজেদের ক্ষেত্রে। আপনাদের এখানে এসে বলে গেছি, যখন ক্রিকেট শুরু করি, তখন জাতীয় দলে খেলবো আশা করি”।

তিনি আরও বলেন, “বাসা থেকে বলা হয়েছিল পড়ালেখা করো, আমি ক্রিকেট বেছে নিয়েছি। তখন এত অর্থ, গাড়ি-বাড়ি কিছুই ছিল না। ক্রিকেট দিয়েই কিন্তু জীবনের সবকিছু হয়েছে। একটা পর্যায়ে ক্রিকেট প্যাশন থেকে পেশা হয়েছে। প্যাশনটা এমন পর্যায়ে গিয়েছে যে একটা পর্যায়ে হয়তো অর্থ না দিলেও ক্রিকেট খেলতাম।”

চলতি আসরে সিলেট স্ট্রাইকার্সের হয়ে দারুণ সময় কাটছে শান্তর। রয়েছেন আসরের সেরা রান সংগ্রাহকদের তালিকায়। গতকাল বৃহস্পতিবার সিলেটে সংবাদ সম্মেলনে আসেন মাশরাফি বিন মুর্তজা। সেখানে শান্তর প্রসঙ্গ আসলে সিলেটের এই অধিনায়ক জানালেন, সে মানসিকভাবে শক্ত এবং লম্বা রেসের ঘোড়া।

এ সময় শান্তর প্রসঙ্গে মাশরাফি বলেন, “শান্তর ক্ষেত্রেও কিন্তু একই জিনিস (লিটনের মতো ট্রল) হয়েছে। আপনি বিশ্বকাপে দেখেন, শান্ত কিন্তু আমাদের সবার বিপক্ষে গিয়ে প্রায় দুইশ রান করে এসেছে। পরে আবার স্ট্রাগল করেছে, এখন আবার রান করছে। শান্তকে কিছুটা এর ভেতর দিয়ে যেতে হচ্ছে। আমি সবসময় বিশ্বাস করি যে বেসিক খেলোয়াড় উঠে আসা এই টুর্নামেন্ট থেকেই হয়।”

মাশরাফি আরও বলেন, “মানসিকভাবে শক্তিশালী থাকা গুরুত্বপূর্ণ। যেটা শান্তর ক্ষেত্রে আমি দেখেছি। লিটনের মতো বাইরের জিনিসগুলো এত কানে নেয় না। এজন্য আমার বিশ্বাস হয়, এই ছেলেটা লম্বা রেসের ঘোড়া। এটা আমার কাছে মনে হয় সবকিছুতে আল্লাহর রহমত প্রয়োজন হয়। কারণ আমি বিশ্বাস করি এই ছেলেটা বাংলাদেশকে অনেক কিছু দিতে পারবে”।