হিজরতের পথে হেঁটে মক্কা থেকে মদিনায় ৫ ব্রিটিশ নাগরিক

পাঁচ ব্রিটিশ নাগরিক ওমরা সফরে গিয়ে ব্যতিক্রমী এক দৃষ্টান্ত সৃষ্টি করেছেন। তারা নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরতে পথ ধরে পায়ে হেঁটে মক্কা থেকে মদিনায় পৌঁছেছেন। এ যাত্রায় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরতের পথ পাড়ি দিতে তাদের সময় লেগেছে প্রায় ১৮৫ ঘণ্টা। এক সপ্তাহের মতো এই দীর্ঘ পথযাত্রায় এই পাঁচ ব্রিটিশ মুসলিমের অন্তত ৫৪৭ কিলোমিটার হাঁটতে হয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) আলজাজিরা মুবাশির ও আরাবিয়া ওয়েদার এ তথ্য জানিয়েছে।

ব্যতিক্রমী এই কাফেলাকে বরণ করে নেওয়ার মধ্যেও আছে রাসুল (সা.)-এর একটি দারুণ স্মৃতি। তারা যখন মদিনায় পৌঁছান তাদের বিখ্যাত নাশিদ ‘তালাআল বাদরু আলাইনা’ গেয়ে অভ্যর্থনা জানানো হয়। আল্লাহর রাসুল (সা.) হিজরতের সময় মদিনায় পৌঁছালে সেখানকার কিশোর-কিশোরীরা এই নাশিদ গেয়ে তাকে বরণ করে নিয়েছিলেন।

গত রবিবার কাফেলাটি মদিনায় এসে পৌঁছায়। মদিনায় তাদের স্বাগত জানানোর ভিডিওটি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনলাইন অ্যাক্টিভিস্টরা ভিডিওটি বেশ পছন্দ করেন এবং পাঁচ ব্রিটিশ নাগরিকের প্রশংসা করেন তারা।কাফেরার এক সদস্য বলেন, তারা ১৫ থেকে ১৯ দিনের মধ্যে সফর শেষ করার সংকল্প নিয়ে নিয়েছেন। তাদের প্রতিজ্ঞা ও ইচ্ছা বাস্তবে রূপ নিয়েছে। এতে তারা অত্যন্ত খুশি।