ইতিহাসের পথে নম্বর ওয়ান সাকিব

চলতি বিপিএলের শুরু থেকেই ব্যাট হাতে দারুণ ছিলেন সাকিব আল হাসান। তবে সিলেটে দুই ম্যাচে রান না পাওয়ায় বিষন্ন ছিলেন। কিন্তু ঢাকায় ফিরে ব্যাট হাতে আবার রান পেলেন বরিশাল অধিনায়ক। ফরচুন বরিশালের অধিনায়ক শুক্রবার খুলনা টাইগার্সের বিপক্ষে ২১ বলে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলেন ৪ ছক্কা ও ১ চারে। এ ইনিংসের মধ্য দিয়ে এবারের বিপিএলে নিজের রান ৩৪৭ এ নিয়ে গেছেন। ১০ ম্যাচে ৯ ইনিংসে এ রান করেছেন সাকিব।

তার থেকে ৯ রানে এগিয়ে শীর্ষে আছেন সিলেট স্ট্রাইকার্সের ওপেনার নাজমুল হোসেন শান্ত। এদিকে এই ইনিংসের মধ্য দিয়ে সাকিব বিপিএলে এক মৌসুমে নিজের সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে ইতিহাস গড়ার পথে এগিয়ে যাচ্ছেন। বিপিএলের দ্বিতীয় আসর ২০১৩ সালে সাকিব ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে ১২ ইনিংসে ৩২৯ রান করেছিলেন। এবার সেই রান ছাড়িয়ে গেছেন প্রথম পর্বের খেলা শেষ হওয়ার আগেই।

সাকিব, শান্তর হাতছানি দিচ্ছে বিপিএলে এক মৌসুমে সর্বোচ্চ রানের রেকর্ডের। ২০১৯ সালে রাইলি রুশো রংপুর রাইডার্সের হয়ে ১৪ ম্যাচে ১৩ ইনিংসে ৫৫৮ রান করেছিলেন। পরের আসরেও এ ক্রিকেটার খুলনা ক্রিকেটার্সের হয়ে ৪৯৫ রান করেছিলেন। সাকিব, শান্তর দুজনের সুযোগ আছে রুশোর রেকর্ড ভেঙে নিজেদের নাম শীর্ষে তোলার।

সর্বোচ্চ রানের থেকে শান্ত পিছিয়ে আছেন ২০২ রানে। সাকিব ২১১ রানে। লিগে এখনও দুটি করে ম্যাচ বাকি দুজনের। এরপর প্লে’অফ, কোয়ালিফায়ার ও ফাইনাল ম্যাচ মিলিয়ে অন্তত ৪টি ম্যাচ খেলার সুযোগ আছে। রান ফোয়ারায় থাকা এ দুই ক্রিকেটার ছন্দ ধরে রাখতে পারলে রুশোর রেকর্ড ভেঙে নিজেদের নতুন উচ্চতায় নিয়ে যেতে পারেন।

দেখে নিন প্রতি মৌসুমে সাকিবের বিপিএল রান:

২০১১-১২ ১১ ২৮০
২০১২-১৩ ১২ ৩২৯

২০১৫-১৬ ১১ ১৩৬
২০১৬-১৭ ১৪ ২২৬
২০১৭-১৮ ১৩ ২১১

২০১৮-১৯ ১৫ ৩০১
২০২১-২২ ১১ ২৮৪
২০২২-২৩ ৯ ৩১১