দেশে আমিই প্রথম ‘শেখ হাসিনা কৃষক ছাউনি’ নির্মাণ করেছি: সাহিদুজ্জামান খোকন

মেহেরপুরে কৃষকদের প্রাকৃতিক দুর্যোগ ​থেকে বাঁচাতে এবং বিশ্রামের সুযোগ করে দিতে দেশে আমিই প্রথম ‘শেখ হাসিনা কৃষক ছাউনি’ নির্মাণ করেছি বলেছেন, মেহেরপুর গাংনী আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এমপি নিউজের সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

এমপি সাহিদুজ্জামান বলেন, আমি কৃষকের ছেলে , কৃষক নিয়েই আমার কাজ। কৃষকের কথা ভাবতেই হয়। রাজনীতি করতে গেলে কৃষকের নিরাপত্তা, সমৃদ্ধি দেখতে গেলেই চলে আসে কৃষকের চিন্তা। আগের দিনে আমাদের মাঠে বড় বড় গাছ ছিলো, এখন কিন্তু নাই। মাঠে কাজ করে তীব্র রোদে গাছের নিচে বসতো। এখন কিন্তু সেই বড় বড় গাছ নাই। বর্ষার সময় বজ্রপাতে সারা দেশে শত শত কৃষক মারা যায়, আমরা পত্রপত্রিকায় দেখি। সেই চিন্তা থেকেই আমি বজ্রনিরোধক ‘শেখ হাসিনা কৃষক ছাউনি’ নির্মাণ করেছি।

এমপি খোকন বলেন, কৃষক ছাউনির ব্যাপারে সারা দেশ থেকে ভালো সাড়া পেয়েছি। ত্রাণ মন্ত্রনালয় ছাউনি করার জন্য নীতিগত সিদ্ধান্ত নিয়েছে, পরিপত্রেও এটি বলেও দিয়েছে।

প্রধানমন্ত্রীকে নিয়ে এমপি খোকন বলেন, যে মানুষটা দিন রাত কৃষকদের ভাগ্য পরির্বতন করতে কাজ করেন। আর সেই মানুষটার কথা কৃষকের হৃদয়ে থাক, এটা ত আমি চাই, আমি ত রাজনীতি করি। আমার নেত্রী কৃষকদের জন্য এত কাজ করেন, তাই আমি চাই সেই নেত্রীর নাম যেনো কৃষকরা তাদের মনের মধ্যে রাখেন।

তিনি বলেন, আমরা হাজার চেষ্টা করেও বজ্রপাত প্রতিরোধ করতে পারছি না। ফসলের মাঠের মধ্যে শেখ হাসিনা কৃষক ছাউনি নির্মাণ করলে মানুষের যেমন প্রাণ রক্ষা পাবে। তেমনি, ঝড়-বৃষ্টি থেকেও কৃষকদের রক্ষা করা যাবে। এছাড়া বৃষ্টির কবল থেকে ফসলের নিরাপত্তার জন্যও এই কৃষক ছাউনিটি কাজে লাগবে। কৃষকরা এই ঘরে বসে তাদের ফসলের বিভিন্ন দিক নিয়ে একে অপরের সঙ্গে আলোচনা ও বিশ্রাম নিতে পারবেন।

তিনি আরও বলেন, কৃষকদের জন্যই আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পন্ন হতে পেরেছি। আমাদের চাহিদা মিটিয়ে দেশের বাইরে খাদ্য রপ্তানি করছি। সেই কৃষকরা রোদ বৃষ্টি, ঝড়সহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে জীবনের ঝুঁকি নিয়ে মাঠে কাজ করেন। মাঠের সেই কৃষককে জীবনের নিরাপত্তা দিতে সরকার সারাদেশেই কৃষক ছাউনি নির্মাণ করার জন্য আমি সংসদে কথা বলেছি।

আমার এলাকায় এখন পর্যন্ত ২০টি কৃষক ছাউনি নির্মাণ করতে পেরেছে। এখনও আরও বেশ কয়েকটার কাজ চলমান আছে। এই কৃষক ছাউনির জন্য আলাদা কোনো বরাদ্দ নেই। টিআর, কাবিখা থেকে নিয়ে আমি এই কৃষক ছাউনি গুলো নির্মাণ করছি।

এমপি খোকন বলেন, আমি কৃষকের সন্তান, কৃষকে ভালোবাসি। মাঠে কাজ করা কৃষকদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নামে ‘শেখ হাসিনা কৃষক ছাউনি’ নির্মাণ করেছি।