ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি-বেনজেমা-এমবাপ্পে

গত ২০২২ সালের দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ডের জন্য লড়ছেন লিওনলে মেসি, করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে। গতকাল শুক্রবার এই তিনজনের নাম প্রকাশ করে ফিফা। আগামী ২৭ ফেব্রুয়ারি প্যারিসে দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এর আগে ২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর (বিশ্বকাপ ফাইনাল) পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় নিয়ে প্রাথমিকভাবে ১৪ জনের নাম প্রকাশ করা হয়েছিল।

সেখান থেকে ভোটের মাধ্যমে মেসিসহ সেরার লড়াইয়ে তিনজনকে নির্বাচিত করা হয়। এবারের ফিফা বর্ষসেরার সবচেয়ে বড় দাবিদার মেসি। দেশ আর্জেন্টিনাকে এনে দিয়েছেন স্বপ্নের ট্রফি। প্রায় ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টাইনদের মাতিয়েছিলেন উৎসবে। মেসি সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন দলকে। তার পা থেকে আসে ৭টি গোল আর সহায়তা করেন আরও ৩টি গোলে।

গ্রুপপর্বের শেষ ম্যাচ বাদে বাকি সবগুলোতে গোলের দেখা পেয়েছেন। তার হাতে ওঠে টুর্নামেন্ট সেরার পুরস্কারও। মেসির সঙ্গে রেসে আছেন কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে করেছেন রেকর্ড হ্যাটট্রিক। ৮ গোল দিয়ে জিতেছেন গোল্ডেন বুটের পুরষ্কার। তবুও আফসোস ফ্রান্সকে টানা দুবার বিশ্বকাপের ট্রফি জেতাতে পারেননি।

শুধু বিশ্বকাপের মঞ্চে না, এমবাপ্পে গত মৌসুমে পিএসজিকে লিগ শিরোপা জেতাতেও দারুণ অবদান রাখেন। গোল করেন ২৮টি, আর সহায়তা করেন ১৭টি গোলে। লিগে দুর্দান্ত ফর্মে থাকার পরও ফরাসি সুপার স্টার করিম বেনজেমা খেলতে পারেননি বিশ্বকাপে। ইনজুরির কারণে ছিটকে যান রিয়াল মাদ্রিদে খেলা এই ফরোয়ার্ড।

রিয়ালকে গতবার চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে সবচেয়ে বেশি অবদান বেনজেমার। রেকর্ড ১৫টি গোল করেন। এ ছাড়া লা লিগাতেও রয়েছে তার দারুণ অবদান। এখানে করেন ২৭ গোল। সবমিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেন বেনজেমা। ২০২২-এ ব্যালন ডি অর জেতা বেনজেমা কি পারবেন ফিফা বর্ষসেরার পুরষ্কার জিততে?