ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে নিখোঁজ হওয়া ফুটবলার উদ্ধার

গতকাল সোমবার ৬ ফেব্রুয়ারি ভোররাত ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিখোঁজ হয়েছিলেন ঘানার ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু।

গতকাল ভূমিকম্পের পর ঘানার এই ফুটবলারকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। তার সাবেক দল নিউক্যাসেল ইউনাইটেড টুইটারে জানায়, ‘ক্রিশ্চিয়ান আতসুর জন্য প্রার্থনা করুন। ভালো কিছুর খবর যেন পাওয়া যায়।’ তবে আতসুর নিখোঁজের পর এবার সুসংবাদ পেয়েছে ঘানার সমর্থকরা।

পর্তুগিজ ক্রীড়া ভিত্তিক সাইট ‘এ বোলা’ জানিয়েছে, ভূমিকম্পের ঘটনায় ৩১ বছর বয়সী ঘানার ওই ফুটবলার ধ্বংসস্তূপের নিচে পাড়া পড়ে। জরুরি উদ্ধারকর্মীরা তাকে উদ্ধার করে। তার শ্বাস নিতে সমস্যা হওয়ায় এবং ডান পায়ে আঘাত থাকায় তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ইতোমধ্যে মৃতের সংখ্যা চার হাজারের কোটা ছুঁইছুঁই করছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৮০০ জনের বেশি মানুষ মারা গেছেন। এর মধ্যে তুরস্কে দুই হাজার ৩৭৯ জন।

আর সিরিয়ায় এক হাজার ৪৪৪ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা দশ হাজার ছাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আতসু বর্তমানে তুরস্কের ক্লাব হাতায়স্পোরের হয়ে খেলছেন। এর আগে তিনি চেলসি, এভারতটন ও নিউক্যাসেলের হয়ে ইংলিশ লিগ মাতিয়ছেন।