মেট্রোরেলের পিলার থেকে পোস্টার না সরালে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মেট্রোরেলের পিলারে লাগানো পোস্টার নিজ দায়িত্বে না সরালে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, যারা মেট্রোরেলের পিলারে পোস্টার লাগিয়েছেন, তারা নিজ দায়িত্বে সেগুলো সরাবেন। অন্যথায় ব্যবস্থা নেওয়া হবে। আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর মৎস্য ভবন মোড়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আয়োজিত জনসচেতনতামূলক রোড শো কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এ কার্যক্রমে অংশ নেয় বাংলাদেশ রেডক্রিসেন্টসহ বিভিন্ন সংগঠন।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে সড়ক যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান। এখন প্রায়োরিটি হলো অবকাঠামোগত উন্নয়ন ও বিশৃঙ্খলাকে নিয়ন্ত্রণে আনা। আর এজন্য প্রয়োজন জনগণের সচেতনতা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সড়ক ও পরিবহন ব্যবস্থা নিরাপদ করতে শৃঙ্খলা প্রতিষ্ঠায় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে সরকার। শৃঙ্খলা প্রতিষ্ঠায় জনগণকে সচেতন হতে হবে। শৃঙ্খলা না এলে উন্নয়ন খুব একটা কাজে আসবে না। জনগণের সচেতনতা ছাড়া কোনো উন্নয়ন পরিপূর্ণতা পায় না।

তিনি বলেন, ইজিবাইক চলাচলে নীতিমালা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে। সড়কে নিরাপত্তা সবাই চায়, ফলে সবাইকেই এগিয়ে আসতে হবে। সড়কে শৃঙ্খলা আনতে বিশ্বব্যাংকের পাঁচ হাজার কোটি টাকার একটি প্রকল্প প্রক্রিয়াধীন। এদিকে ঢাকার বায়ুদূষণ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, বায়ুদূষণে বাংলাদেশের অবস্থান অবশ্যই লজ্জার। এসব মানুষেরই সৃষ্টি। প্রতিরোধে যে ব্যবস্থা সংশ্লিষ্টদের সেগুলো খুবই বাজে।

পাল্টাপাল্টি রাজনৈতিক কর্মসূচি দেয়ার বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের (রাজনৈতিক) কর্মসূচি প্রতিদিন আছে। নির্বাচন পর্যন্ত থাকবে। ইউনিয়ন পর্যায়ে যে কর্মসূচি, তা পাল্টাপাল্টি কোনো কর্মসূচি নয়। জনগণের জানমাল রক্ষা করা আমাদের দায়িত্ব ও কর্তব্য। আর তাই নির্বাচনের আগে আমাদের দলীয় কর্মসূচি থাকবে।