বাংলাদেশের চেয়েও পিছিয়ে থাকা দলের বিপক্ষে খেলা, প্রস্তুত রোনালদো

২০২২ কাতার বিশ্বকাপটা দুঃস্বপ্নের মতো কেটেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর। প্রায়ই বেঞ্চে বসে থাকতে হয়েছে ৩৮ বছর বয়সী এই পর্তুগিজ তারকার। বিশ্বকাপের পর সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দিলেও আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাননি। পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী এই ফুটবলার দাঁড়িয়ে আছেন নতুন এক মাইলফলকের সামনে।

আজ বৃহস্পতিবার রাতে উয়েফা ইউরোর বাছাইপর্বের ম্যাচে খেলতে নামবে পর্তুগাল। প্রতিপক্ষ লিশটেনস্টাইন যারা ফিফা র‌্যাংকিংয়ে ১৯৮ নম্বর স্থানে রয়েছে। বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি। বাংলাদেশের (১৯২) চেয়েও পিছিয়ে থাকা দলটির বিপক্ষে আজ খেলতে নামলেই বিশ্বরেকর্ড গড়বেন রোনালদো। জাতীয় দলের জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি এককভাবে সিআরসেভেনের হয়ে যাবে।

কাতারে মরক্কোর বিপক্ষে ম্যাচটি ছিল পর্তুগালের জার্সিতে রোনালদোর ১৯৬তম ম্যাচ। এতে কুয়েতের বদর আল-মুতাওয়ার সঙ্গে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি তিনি ভাগাভাগি করেন। লিশটেনস্টাইনের বিপক্ষে ম্যাচের আগে বেশ উচ্ছ্বসিত রোনালদো।

ফেসবুকে অনুশীলনের ছবি আপলোড করে ক্যাপশনে লিখেছেন, ‘জাতীয় দলে ফিরে এসে আবার পর্তুগালের প্রতিনিধিত্ব করতে পেরে খুব খুশি!’ ২০০৩ সালের ২০ আগস্ট আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোনালদোর। ১৯৬ ম্যাচে তার গোলসংখ্যা ১১৮টি। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল নেই আর কারো। রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি রয়েছেন বেশ পেছনে। ১৭২ ম্যাচ খেলে মেসির গোলসংখ্যা ৯৮টি।