আইইউবিএটিতে মিয়ান পাবলিকেশন রিওয়ার্ড ২০২৩ অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির(আইইউবিএটি) নিজস্ব ক্যাম্পাসে আয়োজন করা হয় ‘মিয়ান পাবলিকেশন রিওয়ার্ড অনুষ্ঠান ২০২৩’। বুধবার (২২ মার্চ) বেলা ৩টায় আইইউবিএটির কনফারেন্স রুমে শুরু হয় এই আয়োজন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিয়ান রিসার্চ সেন্টারের চেয়ার অধ্যাপক ড. আবুল খায়ের, কোষাধ্যাক্ষ ও মিয়ান রিসার্চ সেন্টারের এক্সিকিউটিভ মেম্বার অধ্যাপক সেলিনা নার্গিস, ইউজিসি অধ্যাপক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির। সভাপতিত্ব করেন আইইউবিএটির বোর্ড অব ট্রাস্টিস এর চেয়ারম্যান জুবের আলিম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেজিস্টার অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক ব্রিগেডিয়ার জেনারেল ড. মো. জাহিদ হোসাইন (অব.), প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ মিয়া, ব্যবসায় অনুষদের ডীন অধ্যাপক মোজাফফর আলম চৌধুরীসহ অন্যান্য শিক্ষক এবং গবেসকগণ।
অনুষ্ঠানের সমাপনী শুভেচ্ছা বক্তব্য রাখেন মিয়ান রিসার্চ ইনিস্টিটিউটিরে পরিচালক ড. সজল সাহা।

স্বাগত বক্তব্যে মিয়ান রিসার্চ সেন্টারের চেয়ার অধ্যাপক ড. আবুল খায়ের বলেন, ‘প্রতিবছর আমাদের রিসার্চ সেন্টার থেকে গবেষণার পরিমাণ বেড়েই চলেছে। আমরা চাই প্রতিবছর আরও নতুন গবেষণা প্রকাশ হোক।’ এরপর বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যাক্ষ ও মিয়ান রিসার্চ সেন্টারের এক্সিকিউটিভ মেম্বার অধ্যাপক সেলিনা নার্গিস।

তিনি বলেন, `জ্ঞান ও গবেষণায় উত্তরণের কথা মাথায় রেখে যাত্রা শুরু করেছিল মিয়ান রিসার্চ ইনিস্টিটিউট। প্রতিষ্ঠার এত বছর পরেও ইনিস্টিটিউটি এই কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রেখেছে।’

প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ইউজিসি অধ্যাপক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির। তিনি বলেন, ‘বাংলাদেশের শিক্ষা জগতে একটি বড় অংশে অবদান রাখছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। বাংলাদেশের তরুণ প্রজন্মকে গবেষণায় আগ্রহী করে তোলার পিছনে আইইউবিএটি এর কার্যক্রম বেশ ফলপ্রসু অবদান রাখছে। ভবিষ্যতে নিয়মিত পাঠদানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলো যদি এভাবে গবেষণায় এগিয়ে আসে তাহলেই স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। নিয়মিত জ্ঞানচর্চা ও গবেষণায় গুরুত্ব দিলে অচিরেই আইইউবিএটি বাংলাদেশের প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে অবস্থান করে নিবে।’

এ বছরের মিয়ান পাবলিকেশন রিওয়ার্ড অনুষ্ঠানে ৭৪ জন গবেষককে ১৪৫টি গবেষণাপত্র প্রকাশনার জন্য সম্মাননা দেয়া হয়। এগুলোর মধ্যে ৭০টি আইএসআই ইনডেক্স, ৫৬টি স্কোপাস ইনডেক্স, ১১টি স্কোপাস কনফারেন্স ও ৮টি আইইউবিএটি রিভিউ আর্টিকেলে প্রকাশিত হয়েছে। গবেষকদের ভবিষ্যতে গবেষণা প্রকাশনায় উৎসাহ দিতে মিয়ান রিসার্চ ইনিস্টিটিউটের পক্ষ থেকে প্রায় ২৬ লক্ষ টাকার সম্মাননা দেয়া হয়।

অনুষ্ঠানের শেষ অংশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিস এর চেয়ারম্যান জুবের আলিম। তিনি গবেষকদের উদ্দেশ্যে বলেন, ‘আগামীর পৃথিবীকে নেতৃত্ব দিতে আমাদের প্রয়োজন গবেষণায় গুরুত্ব দেওয়া। মিয়ান রিসার্চ সেন্টার নিয়মিত গবেষণায় উদ্বুদ্ধ করে আসছে। আগামী দিনগুলোতেও আইইউবিএটি এর এই চেষ্টা অব্যহত থাকবে।’

অনুষ্ঠানের সমাপনী শুভেচ্ছা বক্তব্য রাখেন মিয়ান রিসার্চ ইনিস্টিটিউটিরে পরিচালক ড. সজল সাহা। তিনি সবাইকে গবেষণা কাজে এভাবে এগিয়ে আসার জন্য সাধুবাদ জানান। ভবিষ্যতে মিয়ান রিসার্চ ইনিস্টিউটকে আরও সামনে এগিয়ে নিয়ে যাওয়ার আশাব্যক্ত করেন তিনি।