আজ যেসব এলাকায় হতে পারে কালবৈশাখী ঝড়

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। তাই ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আজ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এতে কোথাও হালকা আবার কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ১৭/১৮ মার্চ থেকে দেশের প্রায় সব অঞ্চলে কালবৈশাখী ঝড় হতে পারে৷ আজ বুধবার আবহাওয়া অধিদপ্তরের আগাম পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ শাহিনুল হক গণমাধ্যমকে জানান, আজ ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় হতে পারে। বিচ্ছিন্নভাবে হওয়া এই ঝড়ে বৃষ্টির পরিমাণ কোথাও হালকা আবার কোথাও ভারী হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে কিছু এলাকার তাপমাত্রা কমে আসতে পারে। তিনি জানান, আগামী ১৭/১৮ তারিখে সারা দেশে কালবৈশাখী বয়ে যেতে পারে। তিনি আরও জানান, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকাসহ কুমিল্লা, যশোর ও কুষ্টিয়া, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তাপমাত্রার বিষয়ে বলা হয়, দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এদিকে গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।