‘আ.লীগের মতো গণতান্ত্রিক দল পৃথিবীতে খুব কম আছে’

আওয়ামী লীগের মতো গণতান্ত্রিক দল এই পৃথিবীতে খুব কম আছে বলেছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। সোমবার (৬ মার্চ) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার উজানচরে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধনের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগের মতো গণতান্ত্রিক দল এই পৃথিবীতে খুব কম আছে। প্রতি তিন বছর পর পর জাতীয় সম্মেলন হয়। করোনার মাঝেও সম্মেলন হয়েছে। প্রধানমন্ত্রীও নির্বাচিত হন গণতান্ত্রিকভাবে। তাই আওয়ামী লীগকে গণতন্ত্রের কথা বলে লাভ নেই।

সম্প্রতি প্রকাশিত সুইডেন-ভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ভ্যারাইটিজ অব ডেমোক্রেসির (ভি-ডেম) ‘ডিফাইঅ্যান্স ইন দ্য ফেস অব অটোক্রাটাইজেশন’ শিরোনামের প্রতিবেদনে-উদার গণতান্ত্রিক সূচক ও নির্বাচনভিত্তিক গণতন্ত্রের সূচকে বাংলাদেশের অবস্থান গত বছরের তুলনায় এক ধাপ পিছিয়ে ১৪৭তম স্থানে চলে যায়। সেখানে বাংলাদেশের গণতান্ত্রিক পরিস্থিতির আরও অবনতি হয়েছে বলে উল্লেখ্য করা হয়।

একেএম এনামুল হক শামীম বলেন, আমরা কোনো কিছুই আমলে নিচ্ছি না। আমাদের আস্থা হচ্ছে বাংলাদেশের জনগণের প্রতি। এর বাইরে গবেষণায় কে কি বললো, তা আমলে নেওয়ার বিষয় না।

তিনি আরও বলেন, নির্বাচনের আগে অনেকেই অনেক কিছু বলে। এ জরিপ সম্পর্কে আমি কোনো কথা বলবো না। আমরা বিরোধী দল করতে করতেই বড় হয়েছি। টানা ১৪ বছর সরকার ক্ষমতায় আছে। অনেক কথাই বলা যায়, বাস্তবতা হচ্ছে ভিন্ন। বাংলাদেশের আস্থা হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। তিনি সততায় সেরা, মানবতায় সেরা, সেরাদেরও সেরা।