তালাকের অপমান সহ্য করতে না পেরে কিশোরীর বিষপান

তালাকের অপমান সহ্য করতে না পেরে গাইবান্ধার সাঘাটা উপজেলার কচুয়া ইউপির চন্দনপাট গ্রামের শিলা আক্তার নামে এক কিশোরী কীটনাশক পান করে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। আজ বুধবার (২৯ মার্চ) বেলা সাড়ে ১২ টার দিকে ঘটনার সত্যতা নিশ্চিত করেন সাঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু সরকার। নিহত শিলা আক্তার সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের চন্দনপাট গ্রামের শহিদুল ইসলামের মেয়ে।

স্থানীয়রা জানান, কামালের পাড়া ইউনিয়নের ওসমানের পাড়া গ্রামের আব্দুল বারীর ছেলে আপেল মাহমুদের সঙ্গে চন্দনপাট গ্রামের শহিদুল ইসলামের স্কুলপড়ুয়া মেয়ে শিলা আক্তারের বছর তিনেক আগে বিয়ে হয়। বিয়েতে শিলা রাজি না থাকলেও পরিবারের চাপে সম্মতি দিতে বাধ্য হয় সে। কম বয়সে বিবাহের ফলে সংসারে বিভিন্ন কাজ-কর্ম ও অন্যান্য বিষয় সামলাতে না পারা নিয়ে পারিবারিক দ্বন্দ্ব সৃষ্টি হতে থাকে। সংসারে নানা অশান্তিতে কিছুদিন আগে তালাক হয় তার। তালাকের পর থেকে বাবার বাড়ি থেকেও মানসিক নির্যাতন শুরু হয় তার ওপর। এসব নির্যাতন সহ্য করতে না পেরে বুধবার (২৯ মার্চ) ভোররাতে গ্যাস ট্যাবলেট খেয়ে নিজ ঘরের শয়নকক্ষে আত্মহত্যা করে সে। সকালে পরিবারের অন্য সদস্যরা তার ঘরে গিয়ে তাকে মৃত অবস্থায় দেখতে পায়।

স্থানীয়রা আরো জানান, মেয়েটি পারিবারিক নির্যাতনের শিকার। নির্যাতন সহ্য করতে না পেয়ে সে আত্মহত্যা করেছে। বিষয়টি তদন্তপূর্বক আত্মহত্যায় প্ররোচনাকারীদের আইনের আওতায় নিতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন তারা।

আত্মহত্যার বিষয়ে শিলার পরিবার জানায়, বিষয়টি স্থানীয়ভাবে মীমাংসা করা হয়েছে। প্রশাসন লাশটি দাফন-কাফনের অনুমতি দিয়েছে। সাঘাটা থানার (ডিউটি অফিসার) এসআই শাজাহান আলী জানান, বিষয়টি নিয়ে লিখিত অভিযোগ হয়েছে। ওসি স্যার সরেজমিনে তদন্ত করতে যাবেন। তদন্তের পর এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।