বিষয়টা আমার কাছে লজ্জাজনক: পাঠান প্রসঙ্গে হিরো আলম

সম্প্রতি বলিউডের ‘পাঠান’ বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি দিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আবেদন করেছিল পরিবেশক ও প্রযোজনা সংস্থা। তবে সেই সময় বাংলাদেশে পাঠান মুক্তির অনুমতি পাওয়া যায়নি। অবশেষে মিলেছে অনুমতি। গত ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে মুক্তি পাওয়ার কথা ছিল শাহরুখ খান অভিনীত ছবি ‘পাঠান’। কিন্তু বিক্ষোভের মুখে পড়ে পিছিয়ে যায় ছবির মুক্তি।

ভাষা দিবসের মাসে এই ছবির রিলিজ নিয়ে মুখ খোলেন বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিরা। ভারতসহ সারা বিশ্বে প্রথম দিন থেকেই এই ছবি নিয়ে দর্শক মহলে দেখা গেছে তুমুল উন্মাদনা। ভারতের পাশাপাশি বাংলাদেশের দর্শকরাও ভুগছিল পাঠান জ্বরে। তবে বাংলাদেশে এই ছবির রিলিজ আটকে যাওয়ায় মন ভেঙেছিল বাংলাদেশি ফ্যানদের।

এমনকি বাংলাদেশে রিলিজ না করায় অনেকেই এই ছবি দেখতে উড়ে এসেছিলেন কলকাতায়। মার্চে অবশেষে বাংলাদেশে মুক্তি পেতে চলেছে এই ছবি। এসবের মাঝেই গত ২১ ফেব্রুয়ারি শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসে বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি নিয়ে কথা বললেন বাংলাদেশের অন্যতম আলোচিত মুখ হিরো আলম।

তিনি বলেন, ‘বিষয়টা আমার কাছে লজ্জাজনক। ভাষার মাসে পাঠান সিনেমা রিলিজ করা উচিত নয়। আমি মিডিয়ার লোক হলেও বলব, পাঠান ছবি ভাষার মাসে রিলিজ দেওয়ার পক্ষে নই।’