মোটরসাইকেলের গতি ৩০ কিলোমিটার বেঁধে দেওয়ার বিষয়ে যা বললেন কাদের

ঢাকা ও অন্যান্য শহরে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ৩০ কিলোমিটার বেঁধে দেওয়ার প্রস্তাব করে একটি নীতিমালার খসড়া তৈরি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এতে মহাসড়কে মোটরসাইকেল চলাচলে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করার প্রস্তাব করা হয়েছে। তবে সেটি এখনো চূড়ান্ত নয় বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ সোমবার (৬ মার্চ) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সভাকক্ষে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী কাদের বলেন, এটা এখনো আমার টেবিলে আসেনি। নীতিমালার একটা ড্রাফট করলেই যে সেটি ফাইনাল, সেটা মনে করার কোনো কারণ নেই। আমার টেবিলে আসেনি, আমি এটি দেখব। মন্ত্রী বলেন, আমরা জনগণের সঙ্গে আছি। জনগণের মনের ভাষা, চোখের ভাষা আমরা বুঝি।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ‘মোটরসাইকেল চলাচল নীতিমালা, ২০২৩’ এর খসড়া তৈরি করেছে। নীতিমালায় রয়েছে মহাসড়কে ১২৬-এর কম সিসির (ইঞ্জিনক্ষমতা) মোটরসাইকেল চলাচল করতে পারবে না। পাশাপাশি পেছনে আরোহী নিয়ে মহাসড়কে মোটরসাইকেল চালানো যাবে না। আর রাইডশেয়ারিংয়ের মোটরসাইকেলের চালকের পোশাক ও হেলমেটের রঙ নির্ধারণ করে দেওয়ার কথা বলা হয়েছে এ নীতিমালায়।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ক্ষমতায় যাওয়া নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হটানোই বিএনপির লক্ষ্য। তিনি বলেন, বিএনপির আন্দোলন যত গর্জে, বাস্তবে তত বর্ষে না। নিঃশব্দ মানববন্ধন করছে তারা। তাদের আন্দোলনে জনগণের সম্পৃক্ততা নেই। এমন কী কমে গেছে তাদের নিজেদের নেতাকর্মীদের অংশগ্রহণও। এ সময় ওবায়দুল কাদের বলেন, এখন সর্বশেষ আমি যতটুকু জানি যতটুকু বুঝি রাজনীতি, বিএনপির এখন লক্ষ্যই হচ্ছে একটা, সেটা হচ্ছে শেখ হাসিনাকে ক্ষমতার মঞ্চ থেকে হটানো। তারা ক্ষমতায় যাবে এ নিয়ে তাদের মাথাব্যথা নেই। তিনি বলেন, আওয়ামী লীগ প্রকাশ্যে আলোচনায় বিশ্বাসী। বিএনপিকে নির্বাচনে আনতে কোনো ব্যাকডোর আলোচনা হচ্ছে না।

তিনি আরও বলেন, প্রয়োজনে মির্জা ফখরুল ইসলামকে সরাসরি ফোন করা হবে। তবে এখন পর্যন্ত আলোচনার কোনো প্রয়োজন ও পরিস্থিতি নেই। বিএনপির আন্দোলন মানে আগুন সন্ত্রাস উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, জনগণের জানমাল রক্ষায় ক্ষমতাসীন দল হিসেবে আওয়ামী লীগকে মাঠে থাকতেই হবে। বিএনপির নেতাকর্মীরা কথা বললেই সরকার মামলা দেয়, তাদের এমন অভিযোগের কোনো প্রমাণ নেই।