সৌদির আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার ফাইনালে ৫০ প্রতিযোগী

সৌদি আরবে আন্তর্জাতিক কুরআন তেলাওয়াত এবং আজান প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ২৩ দেশের সর্বমোট ৫০ প্রতিযোগী উত্তীর্ণ হয়েছেন। আসন্ন রমজানে দেশটির রাজধানী রিয়াদে এই চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। আরব নিউজের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এছাড়া একাধিক স্থানীয় গনমাধ্যম তাদের প্রতিবেদনে জানায়, সৌদি জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির (জিইএ) তত্তাবধানে ফাইনাল রাউন্ড আয়োজিত হবে। ‘আতর আলকালাম’ টিভি শোতে অনুষ্ঠানটি দেখানো হবে। এছাড়া এমবিসি টিভি এবং ওটিটি প্ল্যাটফর্ম শহীদ ডিজিটালে সেটি সম্প্রচারিত হবে।

এর আগে গত ৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এই প্রতিযোগিতা শুরু হয়। এতে অংশ নিতে ১৬৫ দেশের ৫০ হাজারের বেশি প্রতিযোগী অনলাইনে নিবন্ধন করেন। পরে তিন ধাপে বাছাই করা হয়। সবশেষ নির্বাচিত প্রতিযোগিরা আসন্ন রমজানে ফাইনালি লড়াইয়ে চ্যাম্পিয়ন হতে লড়বেন। এ নিয়ে দ্বিতীয়বার প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হচ্ছে। তবে এবারই প্রথম কুরআন ও আজান অন্তর্ভুক্ত করা হয়।

আয়োজিত এ অনুষ্ঠানে বিচারক হিসেবে রয়েছেন মক্কার পবিত্র মসজিদুল হারামের মুয়াজ্জিন শায়খ আহমদ নাহাস, বিশ্বখ্যাত ক্বারি ও কুয়েতের গ্র্যান্ড মসজিদের ইমাম শায়খ মিশারি বিন রাশিদ আল-আফাসি, মরক্কোর কিরাত শিক্ষা বোর্ডের সেক্রেটারি জেনারেল আবদুল রহিম নাবলুসি, লিবিয়ার আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতার বিচারক বাহলউল সাইদ আবু আরকুব এবং মিসরের আল-আজহার মসজিদের প্রধান ক্বারি শায়খ শেখ আহমেদ মনসুর।