৭৫ বছর বয়সেও আমি বিছানায় চূড়ান্তভাবে সক্ষম: কবির সুমন

সদ্য পঁচাত্তরে পা রাখা কবির সুমন বিশ্বাস করেন, এ মুহূর্তে তিনি জীবনের সেরা সময় পার করছেন। নারীরা তাকে সমৃদ্ধ করেছেন বলে দাবি করা কবির সুমন বললেন, আঁতলামি নয়, শরীর-ভালোবাসা-সম্মান দিয়েই প্রেম করতে হবে।

৭৫তম জন্মদিন উপলক্ষ্যে আনন্দবাজার পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন নাগরিক কবিয়াল কবির সুমন।

এই বয়সে এখনও এমন অফুরান এনার্জির রহস্য সম্পর্কে জানতে চাইলে কবির সুমন বলেন, কাম! মুক্ত কাম! যেখানে অশ্লীলতাই সব। বয়স হয়েছে। এখন রাতে ভালো ঘুম হয় না। কিন্তু আমি এখনও বিছানায় চূড়ান্তভাবে সক্ষম। নারীরা আমাকে সমৃদ্ধ করেছেন। নতুন ধারণা আবিষ্কার করে প্রেম করাতেই আমার এনার্জি। আঁতলামি নয়, প্রেম করতে হবে শরীর, ভালোবাসা ও সম্মান দিয়ে। এছাড়া আমাদের শাস্ত্রীয় সঙ্গীতের বিভিন্ন রাগ এবং খেয়াল আমাকে বাঁচিয়ে রাখে।

নিজের দারুণ সুসময়েও কাজ কিছুদিন থামিয়ে দিয়েছিলেন কবির সুমন। এর কারণ জানতে চাইলে সুমন বলেন, আমি মোটেও কাজ কমিয়ে দিইনি। বরং লোকে আমাকে চায় না। সহজ কথা, কোনোদিনই আমাকে মানুষ খুব একটা চায়নি। আমারও আর ভালো লাগে না। বহু বছর ধরে গান লিখছি, গাইছি। আঠারো বছর বয়স থেকে আকাশবাণী কলকাতায় রবীন্দ্রসঙ্গীত গাইছি। বুঝতেই পারছেন, আমি কালকের খোকা নই। কতো ধানে কতো চাল হয়, সেটা আমি খুব ভালো জানি। আমাকে কেউ পাত্তা দেয় না, আমিও পাত্তা দিই না। আমাকে ধরা মুশকিল।

নতুনদের প্রসঙ্গে কবির সুমন বলেন, ওরাই ভবিষ্যৎ। ওদের সঙ্গেও কাজ করেছি। ওদের থেকে শিখছি। তবে প্রথমত, আমাকে আমার পারিশ্রমিক দিতে হবে। বিনা পারিশ্রমিকে কাজ করে আমি ক্লান্ত। কাছের মানুষদের থেকে অনেক সময় পারিশ্রমিক না নিলেও আবার কারও কাছ থেকে চারগুণ পারিশ্রমিকও চেয়ে বসি।

স্বপ্ন সম্পর্কে জানতে চাইলে কবির সুমন বলেন, আমার স্বপ্ন ছিল সিনেমা তৈরি করার। একটা সময়ে আমি সিরিয়াসলি সিনেমার চর্চা করেছিও। বাংলাদেশে একটা টেলিফিল্ম করেছিলাম। হয়তো আবার কোনোদিন ছবি করবো। আরও একটা স্বপ্ন আছে, আমি নৃত্যনাট্য নিয়ে কাজ করতে চাই। খুব দ্রুতই কাজ শুরু করবো। রবীন্দ্রনাথের নৃত্যনাট্য নিয়ে খুব বেশি কাজ হয়নি। আর হবে বলেও আমার মনে হয় না।

প্রসঙ্গত, শিগগিরই মুক্তি পাচ্ছে সুমনের নতুন কাজ। পারমিতা মুন্সির আগামী ছবি ‘ম্যারেজ অ্যানিভার্সারি’র মিউজিক কম্পোজার হিসেবে কাজ করেছেন তিনি।