শনিবার বিশ্বের ৭ দেশে ঈদ

আজ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী শনিবার ২২ এপ্রিল ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে ৭টি দেশ। এই দেশগুলো হলো অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, থাইল্যান্ড এবং জাপান। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ অধিকাংশ দেশ অবশ্য এখনও এ ঘোষণা দেয়নি।

আজ বৃহস্পতিবার ২০ এপ্রিল মাগরিবের নামাজের পর যদি শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, সেক্ষেত্রে রোববার ঈদুল ফিতর উদযাপন করবে মধ্যপ্রাচ্যসহ এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও যুক্তরাষ্ট্রের ইসলাম ধর্মাবলম্বীরা। খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চাঁদ দেখা না যাওয়ায় শনিবার ঈদুল ফিতর উদযাপন করবে মালয়েশিয়া। একই দিন ঈদ উদযাপন করবে জাপান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনেই। অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এক বিবৃতিতে বলেছে, জ্যোতির্বিজ্ঞানের গণনার ভিত্তিতে শনিবার ঈদ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

অপরদিকে ১৩টি আরব দেশের ২৫ জন বিশেষজ্ঞ জ্যোতির্বিদ যৌথভাবে ঘোষণা করেছেন, আরব ও ইসলামী অঞ্চলে বৃহস্পতিবার খালি চোখে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে না। ইসলামিক বর্ষপঞ্জি অনুসারে, কোন মাস ২৯ বা ৩০ দিনের হবে, তা চাঁদ দেখে নির্ধারণ করা হয়।

মূলত, মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশ শাওয়াল মাসের চাঁদের দিকে নজর রাখছে। যারা বৃহস্পতিবার চাঁদ দেখতে পাননি তারা ইতোমধ্যে শনিবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে।